Logo
Logo
×

সারাদেশ

কেন ঝলসে যাচ্ছে লিচুর চামড়া, জানাল কৃষি বিভাগ

Icon

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ০২ জুন ২০২৩, ০৮:৪০ পিএম

কেন ঝলসে যাচ্ছে লিচুর চামড়া, জানাল কৃষি বিভাগ

লিচুখ্যাত দিনাজপুর জেলায় বিরূপ আবহাওয়ায় গাছেই নষ্ট হয়ে যাচ্ছে সুস্বাদু মিষ্টি রসালো ফল লিচু। অতিরিক্ত গরম ও হঠাৎ পশ্চিমা উষ্ণ বাতাসের কারণে ঝলসে যাচ্ছে গাছের পাকা লিচু। এ কথা জানিয়েছেন কৃষি বিভাগের কর্মকর্তারা। এ অবস্থায় রাতে গাছে পানি প্রয়োগের পরামর্শ দিচ্ছেন তারা।

ইতোমধ্যেই পেকে গেছে গাছের অধিকাংশ লিচু। গত এক সপ্তাহ থেকেই ক্রমান্বয়ে বাজারে নিয়ে বিক্রি শুরু করেছেন লিচুচাষিরা। অন্যান্য বছরের তুলনায় এবার বাজারে ভালো দাম থাকায় বেশ খুশি ছিলেন বাগান মালিক ও ব্যবসায়ীরা। গত বছরের তুলনায় এবার ফলন কিছুটা কম হলেও ভালো দাম থাকায় বেশ লাভের অংক কষছিলেন তারা। কিন্তু হঠাৎ বিরূপ আবহাওয়ার কারণে কপালে চিন্তার ভাঁজ পড়েছে তাদের। 

দিনাজপুরসহ এ অঞ্চলে গত কয়েক দিন ধরে অস্বাভাবিক হারে বাড়তে শুরু করেছে তাপমাত্রা। গত দুদিন ধরে ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। এর ওপর গত বৃহস্পতিবার প্রবাহিত হয় পশ্চিমা উষ্ণ বায়ু। প্রখর রোদ, প্রচণ্ড গরম আর পশ্চিমা উষ্ণ বাতাসে ঝলসে যেতে শুরু করেছে গাছে থাকা পাকা লিচু। গাছের টসটসে লাল লিচু হঠাৎ কালো দাগে আচ্ছাদিত হয়ে পচা রঙ ধারণ করছে। প্রকৃতির এ বিরূপ আচরণে চরম উদ্বিগ্ন লিচুচাষি ও আগাম বাগান কেনা লিচু ব্যবসায়ীরা। তারা জানান, বাজারে দাম ভালো থাকার পরও লাভ তো দূরের কথা এখন আসলও উঠবে না। এ অবস্থায় চরম লোকসান গুনতে হবে তাদের।

সদর উপজেলার উলিপুর গ্রামের লিচুচাষি আহমাদুল আলম জানান, তার বাগানে মাদ্রাজি জাতের মোট ৩০টি গাছ রয়েছে। বুধবার পর্যন্ত তার বাগানের লিচুর রং ছিল লাল টসটসে। কিন্তু বৃহস্পতিবার দুপুর থেকেই হঠাৎ পশ্চিমা উষ্ণ বাতাস আর তীব্র গরমে তার গাছের লিচু ঝলসে যেতে শুরু করেছে। এ অবস্থায় তড়িঘড়ি করে গাছের লিচু বাজারে এনে বিক্রি করছেন তিনি।

তিনি আরও জানান, তিন দিন আগে তার বাগানের লিচু প্রতি হাজার ২৮০০ টাকা দরে বিক্রি করেন। শুক্রবার একই লিচু বিক্রি করেছেন প্রতি হাজার ১২০০ টাকা দরে। এতে চরম লোকসানের মুখে পড়েছেন তিনি।

সদর উপজেলার কাউগা এলাকার জামাল শেখ নামে আগাম বাগান কেনা এক লিচু ব্যবসায়ী জানান, ছয় লাখ টাকার বাগান কেনা রয়েছে তার। বাজারে এবার ভালো দাম থাকায় বেশ লাভের আশা করছিলেন তিনি। কিন্তু বিরূপ আবহাওয়ায় হঠাৎ লিচু নষ্ট হয়ে যেতে শুরু করায় এখন লাভ তো দূরের কথা ১ লাখ টাকাও উঠবে কি-না সন্দেহ তার। এ নিয়ে উদ্বিগ্ন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান জানান, বর্তমানে দিনাজপুরে ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। যেহেতু লিচুর চামড়া খুবই পাতলা, সেহেতু লিচুতে দাগ লেগে লিচু নষ্ট হয়ে যাচ্ছে। এ অবস্থায় লিচু গাছে পানি স্প্রে করার পরামর্শ দিয়েছেন তিনি।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দিনাজপুর জেলায় লিচুর বাগান রয়েছে মোট ৫ হাজার ৪৯০ হেক্টর জমিতে। এর মধ্যে বোম্বাই লিচু ৩ হাজার ১৭০ হেক্টর, মাদ্রাজি ১ হাজার ১৬৬ হেক্টর, চায়না-থ্রি ৮০২ হেক্টর, বেদানা ২৯৫ দশমিক ৫ হেক্টর, কাঁঠালি ৫৬ হেক্টর এবং মোজাফফরপুরী লিচু ১ হেক্টর জমিতে আবাদ হয়েছে। এছাড়া বসতবাড়ির উঠানসহ বাগানগুলোতে লিচুগাছ আছে প্রায় সাত লাখ। এবার লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩১ হাজার ৭৯০ মেট্রিক টন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম