Logo
Logo
×

সারাদেশ

বর্ষার আগেই কদম ফুল

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২৭ মে ২০২৩, ০১:৪৫ এএম

বর্ষার আগেই কদম ফুল

‘আমি ফুল কদম ডালে ফুটেছি বর্ষাকালে’ গীতি কবির এমন কথা এখন আর মিলছে না। ছয় ঋতুর দেশ হিসেবে পরিচিত বাংলাদেশে এখন আর সেই ঋতুর বৈচিত্র্যের মধ্যে সীমাবদ্ধ নেই। অহরহই প্রকৃতিতে ব্যতিক্রম ঘটনা ঘটে চলেছে। গ্রীষ্ম, বর্ষা, শীত, বসন্ত, শরৎ ও হেমন্ত এ ছয় ঋতুর নামও যেন অনেকের কাছ থেকে হারিয়ে যেতে বসেছে।

বর্ষার আগমনের বার্তা বহনকারী কদম ফুল আষাঢ় মাসে দেখা যাওয়ার কথা থাকলেও বৈশাখের শেষ দিক থেকে জ্যৈষ্ঠ মাসেই   এখন গাছে গাছে শোভা পাচ্ছে সেই কদম ফুল।

বর্ষার বন্দনায় আমাদের গানে কবিতায় ও শিল্প সাহিত্যে কদম ফুল স্থান পেয়েছে। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশের ওপর বিরূপ প্রভাব পড়েছে তাপমাত্রারও হয়েছে পরিবর্তন। আবহাওয়ার বিরূপ প্রভাবে উদ্ভিদেরও আচরণের পরিবর্তন ঘটেছে মনে করেন উদ্ভিদবিদরা। তাই বর্ষার কদম ফুল দেখা যাচ্ছে বৈশাখ মাসে গাছের ডালে ডালে তা প্রস্ফুটিত হয়ে অপরূপ শোভা ছড়াচ্ছে। ফুলের শোভায় ও মৌ মৌ গন্ধে ফুলে অবগাহন করছে বিভিন্ন প্রজাতির কীট পতঙ্গ, মৌমাছি এবং পাখি।

শেরপুরের বেশ কিছু এলাকার গাছ ছেয়ে থাকা কদম ফুলের সৌন্দর্যে আকৃষ্ট হয়ে শিশুরা তাদের খেলার অনুষঙ্গ হিসেবে এই কদম ফুলকে বেছে নিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম