Logo
Logo
×

সারাদেশ

প্রত্যাবাসন নিয়ে ২২৩ জন রোহিঙ্গার সঙ্গে মিয়ানমার প্রতিনিধি দলের আলোচনা

Icon

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ২৫ মে ২০২৩, ১১:১২ পিএম

প্রত্যাবাসন নিয়ে ২২৩ জন রোহিঙ্গার সঙ্গে মিয়ানমার প্রতিনিধি দলের আলোচনা

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রস্তুতিমূলক ২২৩ জন রোহিঙ্গার সঙ্গে আলোচনা করেছে মিয়ানমার থেকে আগত প্রতিনিধি দল। বৃহস্পতিবার সকালে নাফ নদী হয়ে একটি কাঠের বোটযোগে ১৬ সদস্যদের প্রতিনিধি দল বাংলাদেশে পৌঁছে।

পরে কক্সবাজার টেকনাফের বাংলাদেশ-মিয়ানমার ট্রানজিট জেটিঘাটে তাদের ইমিগ্রেশন শেষ করে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নিরাপত্তার মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায় তারা। দুপুরের দিকে প্রতিনিধি দলটি পাইলট প্রজেক্টের অন্তর্ভুক্ত হ্নীলা ইউনিয়নে অবস্থিত ২৪, ২৬ ও ২৭নং রোহিঙ্গা ক্যাম্পের ২২৩টি রোহিঙ্গা পরিবারের ২২৩ জন রোহিঙ্গার সঙ্গে ক্যাম্প ২৬ এর একটি হল রুমে আলোচনায় বসে। তবে বাংলাদেশ থেকে কিভাবে রোহিঙ্গাদের মিয়ানমারে নিয়ে যাবে তা ওই আলোচনায় উল্লেখ করেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক আলোচনায় অংশগ্রহণ করা এক রোহিঙ্গা জানান, মিয়ানমার হতে আগত প্রতিনিধি দলের সঙ্গে আমরা আলোচনায় অংশগ্রহণ করেছি। তারা যা বলেছে তা আমরা শুনেছি ও জবাব দিয়েছি। 

এর আগে মিয়ানমার রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে মানবিক আশ্রয় পাওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে প্রথম তালিকায় ১৬৮ পরিবারের ৪৮০ জনের তথ্য যাচাই-বাছাই করে সাক্ষাৎকার গ্রহণ করতে মিয়ানমারের ১৭ সদস্যের টেকনিক্যাল টিম বুধবার টেকনাফে এসেছিল। 

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানান, প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ মিয়ানমারের কাছে রোহিঙ্গাদের যে তালিকা পাঠিয়েছিল তা যাচাই করে প্রত্যাবাসনের প্রস্তুতির জন্য রোহিঙ্গাদের সঙ্গে কথা বলতে এসেছেন, যেখানে আমরাও ছিলাম। তারা তাদের রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছে। মিয়ানমারে তাদের জন্য কি কি করা হবে; উক্ত বিষয়ে প্রতিনিধি দল আর রোহিঙ্গাদের মধ্যে আলোচনা সভায় প্রশ্ন পালটা প্রশ্ন হয়েছে। পরবর্তীতে বিকালে তারা পুনরায় মিয়ানমারে ফিরে গেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম