Logo
Logo
×

সারাদেশ

রাতের আঁধারে নদী ভরাট, বিপাকে পাঁচ গ্রামের মানুষ 

Icon

গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

প্রকাশ: ২৩ মে ২০২৩, ০৪:৩৩ পিএম

রাতের আঁধারে নদী ভরাট, বিপাকে পাঁচ গ্রামের মানুষ 

মুন্সীগঞ্জের গজারিয়ায় পয়স্ত হোসেন্দীতে কাজলি নদী রক্ষায় মানববন্ধন করেছে নদীর পাশ্ববর্তী পাঁচটি গ্রামের মানুষ। সোমবার সকালে নদী-খাল ও পরিবেশ রক্ষা কমিটি উদ্যোগে পয়স্ত হোসেন্দী এলাকায় নদীর তীরে মানববন্ধনের আয়োজন করা হয়।

এতে হোসেন্দী ও টেংগারচর ইউনিয়নের নিবিড়চর, পয়স্ত হোসেন্দী, টেংগারচর, খাড়াকান্দি ও বড় ভাটেরচর গ্রামের শত শত মানুষ অংশ নেয়।

এসময় মানববন্ধনে বক্তব্য দেন গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মমিনুল হক টিটু, স্বেচ্ছাসেবক লীগ গজারিয়া উপজেলা শাখার সাবেক সভাপতি মোজাম্মেল হক, নদী খাল ও পরিবেশ রক্ষা কমিটির সহ-সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, হোসেন্দী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সাহাবুদ্দিন প্রমুখ।

টেংগারচর গ্রামের নুরুল ইসলাম বলেন, জন্মের পর থেকে এই নদীটি ব্যবহার করে আসছি। কাজলি নদীটি গজারিয়ার মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হওয়ায় পাশ্ববর্তী পাঁচটি গ্রামের মানুষের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে।

শুধু তাই নয়, জীবনযাপন দুঃসহনীয় হয়ে পড়েছে। সম্প্রতি নদীর কিছু অংশ দখল হয়ে গেছে এবং পলি জমে নাব্যতা হারিয়েছে নদীটি। এলাকাবাসীর দূর্ভোগ লাঘবের জন্য নদীটিকে দখলমুক্ত এবং খনন করে নাব্যতা ফিরিয়ে আনা জরুরী বলে মনে করেন তিনি। 

পয়স্ত হোসেন্দী গ্রামের বাসিন্দা সোহাগ প্রধান বলেন, রাতের আঁধারে ড্রেজার এর মাধ্যমে বালি দিয়ে নদীর বেশ কিছু জায়গা ভরাট করে ফেলেছে স্থানীয় কতিপয় প্রভাবশালী। প্রশাসনের হস্তক্ষেপ ছাড়া তাদের মোকাবিলা করা এলাকাবাসীর পক্ষে সম্ভব নয়। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম