Logo
Logo
×

সারাদেশ

সিএমপিতে যুক্ত হলো বোমা নিষ্ক্রিয়কারী দুই রোবট

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২১ মে ২০২৩, ১১:১৮ পিএম

সিএমপিতে যুক্ত হলো বোমা নিষ্ক্রিয়কারী দুই রোবট

যুক্তরাষ্ট্র থেকে পাওয়া বোমা নিষ্ক্রিয়কারী রোবট পরিচালনা করতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) প্রশিক্ষণ শুরু হয়েছে। রোববার থেকে ১০ দিনব্যাপী এই প্রশিক্ষণ শুরু হয়। এতে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের ১৫ জন সদস্য অংশ নিয়েছেন।

মার্কিন দূতাবাসের পক্ষ থেকে অ্যাক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোসাল (ইওডি) রোবট বিশেষজ্ঞ চারজন প্রশিক্ষকের ব্যবস্থা করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন বলেন, মার্কিন দূতাবাসের সন্ত্রাসবিরোধী সহায়তা কার্যক্রমের আওতায় সিএমপিকে দুটি রোবট দেওয়া হয়েছিল। কিন্তু প্রশিক্ষণ না থাকায় আমরা সেগুলো খুলেও দেখিনি। রোববার থেকে চারজন বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞদের মাধ্যমে প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ সম্পন্ন হলে প্রয়োজন সাপেক্ষে সিএমপিতে এই রোবট ব্যবহার করা সম্ভব হবে।

সূত্র জানায়, ইওডি রোবট বোমাকে নিষ্ক্রিয় করে দিতে পারে। শুধু বোমা নয়, ল্যান্ডমাইন থেকে শুরু করে অবিস্ফোরিত গোলাবারুদ পর্যন্ত বিস্ফোরণ ঘটাতে পারে এই রোবট। এরইমধ্যে একাধিক স্থানে এই রোবট ব্যবহার করে সফল হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। দেরিতে হলেও প্রয়োজন সাপেক্ষে সিএমপিতেও এই রোবট ব্যবহারের সুযোগ তৈরি হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম