Logo
Logo
×

সারাদেশ

মাতারবাড়িতে কয়লা নিয়ে আরেকটি বড় জাহাজ

Icon

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১৯ মে ২০২৩, ১০:৪০ পিএম

মাতারবাড়িতে কয়লা নিয়ে আরেকটি বড় জাহাজ

মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে ৬২ হাজার ৫০০ টন কয়লা নিয়ে এসেছে আরেকটি বড় জাহাজ। শুক্রবার সকালে এমভি ‘ওয়াই এম ইন্ডেভার’ নামক হংকংয়ের পতাকাবাহী জাহাজটি জেটিতে পৌঁছে।

কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জন্য করা চ্যানেলটি ব্যবহার করেই মাতারবাড়িতে গড়ে উঠতে যাচ্ছে গভীর সমুদ্র বন্দর, যা হবে চট্টগ্রাম বন্দরের একটি অংশ। এখনো এই বন্দরের মূল কাজ শুরু হয়নি। তবে চ্যানেল দিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে বড় আকারের জাহাজ ভেড়ানো হচ্ছে। এ ধরনের জাহাজ ভেড়ানোর মতো গভীরতার চ্যানেল চট্টগ্রাম বন্দরে নেই।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উপসংরক্ষক ক্যাপ্টেন ফরিদুল আলম শুক্রবার রাতে যুগান্তরকে জানান, ইন্দোনেশিয়ার পেডাং বন্দর থেকে ৬২ হাজার ৫০০ টন কয়লা নিয়ে এসেছে জাহাজটি। এর আগে ২৫ এপ্রিল এই জেটিতে ৬৭ হাজার টন কয়লা নিয়ে ভিড়েছিল দেশের ইতিহাসের বৃহত্তম জাহাজ এমভি ওইসু মারু। 

বন্দরসংশ্লিষ্ট সূত্র জানায়, এখনো বন্দর হিসাবে গড়ে না উঠলেও গত দেড় বছরে ১১৪টি জাহাজ ভেড়ানো হয়েছে কয়লা বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে। এর মধ্যে ১১২টি জাহাজে ছিল বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি। বাকি দুটি বিশাল আকৃতির জাহাজ এনেছে বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহারের জন্য কয়লা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম