Logo
Logo
×

সারাদেশ

শেরপুরে বন্যহাতির আক্রমণে আহত কৃষকের মৃত্যু

Icon

শেরপুর প্রতিনিধি

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৩, ০৮:০০ পিএম

শেরপুরে বন্যহাতির আক্রমণে আহত কৃষকের মৃত্যু

শেরপুরের নালিতাবাড়ীতে বন্যহাতির আক্রমণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক কৃষক নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে ২৫০ শয্যাবিশিষ্ট শেরপুর জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বিজয় সাংমা (৫২) মারা যান। তিনি উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের পূর্ব সমশ্চুড়া গ্রামের স্টিপেন মারাকের ছেলে। 

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমদাদুল হক জানান, বেশ কদিন ধরে নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকায় খাদ্যের সন্ধানে প্রায় ৪০-৫০টি বন্যহাতির একটি দল বোরো ধান খেতে তাণ্ডব চালিয়ে আসছে। এলাকার কৃষকরা তাদের ফসল রক্ষা করতে রাত জেগে ধান খেত পাহারা দিচ্ছিলেন। 

মঙ্গলবার গভীর রাতে বন্যহাতির দলটি পোড়াগাঁও ইউনিয়নের পূর্ব সমশ্চুড়া গ্রামের কৃষক বিজয় সাংমার আবাদ করা বোরো ধানের খেতে হানা দেয়। এ সময় বিজয় সাংমা ফসল রক্ষা করতে বন্যহাতির দলটি তাড়া করেন। তাড়া খেয়ে একপর্যায়ে বন্যহাতির দল ক্ষুব্ধ হয়ে বিজয় সাংমার ওপর পালটা আক্রমণ করে। এ সময় বন্যহাতির দল বিজয় সাংমার বুকে ও পেটে আঘাত এবং তলপেটে পা দিয়ে চাপা দেয়।

স্বজনরা এসে বন্যহাতির দলকে তাড়িয়ে দিয়ে গুরুতর আহত অবস্থায় বিজয় সাংমাকে উদ্ধার করে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। অবস্থার অবনতি হলে চিকিৎসকরা বিজয়কে উন্নত চিকিৎসার জন্য শেরপুর জেলা সদর হাসপাতালে স্থানান্তর করেন। বৃহস্পতিবার রাত সাড়ে ১২ টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ময়মনসিংহ বনবিভাগের মধুটিলা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, নিহত আদিবাসী কৃষক বিজয় সাংমার পরিবারকে বনবিভাগের পক্ষ থেকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। এছাড়া বন্যহাতির আক্রমণে পাহাড়ি এলাকার মানুষের জানমাল রক্ষার্থে বনবিভাগ সচেষ্ট রয়েছে।

নালিতাবাড়ী থানার ওসি এমদাদুল হক বলেন, নিহত বিজয় সাংমার সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ সৎকার করার অনুমতি দেওয়া হয়েছে। এ বিষয়ে নালিতাবাড়ী থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম