Logo
Logo
×

সারাদেশ

সেমাইয়ে ব্যবহার হচ্ছে কাপড়ের রং

Icon

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

প্রকাশ: ২০ এপ্রিল ২০২৩, ১০:৫৮ পিএম

সেমাইয়ে ব্যবহার হচ্ছে কাপড়ের রং

গাজীপুরের টঙ্গী মোল্লাবাড়ি এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে কাপড়ের রং মিশিয়ে তৈরি করা হচ্ছে নামহীন লাচ্ছা সেমাই। বিএসটিআই, পরিবেশের ছাড়পত্রসহ খাদ্যদ্রব্য উৎপাদন ও বাজারজাতকরণ সংক্রান্ত প্রয়োজনীয় কোনো কাগজপত্র ছাড়াই লোকচক্ষুর আড়ালে তৈরি হচ্ছে এসব সেমাই। 

ঈদকে সামনে রেখে আশপাশের দোকান ও বাজারগুলোতে এসব ভেজাল সেমাই দেদার বিক্রি হচ্ছে। ফলে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। কাপড়ের রং মিশ্রিত ভেজাল সেমাই খেলে দীর্ঘমেয়াদি পেটের পীড়া, আমাশয় ও ক্যান্সারসহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়া আশঙ্কা রয়েছে বলে বিশেষজ্ঞদের অভিমত। 

বৃহস্পতিবার দুপুরে সরেজমিন দেখা যায়, আউচপাড়া মোল্লাবাড়ি আল-আকসা মসজিদের পশ্চিম-দক্ষিণ কোণে শাহ আলমের বাড়িতে স্যাঁতস্যাঁতে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে ভেজাল লাচ্ছা সেমাই তৈরি করা হচ্ছে। তীব্র দাবদাহে শ্রমিকদের গায়ের ঘাম সেমাইয়ের কাঁচামালে ঝরে পড়ছে। 

যোগাযোগ করা হলে কারখানার মালিক শাহ আলম বলেন, সেমাই তৈরি করার মতো কোনো কাগজপত্র আমার কাছে নেই। ঈদ মৌসুমে কিছু কিছু সেমাই তৈরি করি। কারখানা আর চালাব না বন্ধ করে দেব।

কোনোপ্রকার অনুমতি ছাড়াই সেমাই তৈরি কেন করছেন? এমন প্রশ্নের কোনো সদুত্তর তিনি দিতে পারেননি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. দিদার হোসেন বলেন, অনুমোদনহীন এসব ভেজাল সেমাই তৈরি কারখানায় শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জাহাঙ্গীর আলম বলেন, ভেজাল খাবার খেলে দীর্ঘমেয়াদি পেটের পীড়া, ক্যান্সার, ডায়রিয়া, আমাশয় ও রক্তস্বল্পতাসহ বিভিন্ন ধরনের মারাত্মক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম