Logo
Logo
×

সারাদেশ

দেশে চালু হওয়া বৈকালিক চেম্বারে প্রথম নবজাতকের জন্ম

Icon

মনিরামপুর (যশোর) প্রতিনিধি

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ১০:৪০ পিএম

দেশে চালু হওয়া বৈকালিক চেম্বারে প্রথম নবজাতকের জন্ম

দেশে চালু হওয়া বৈকালিক চেম্বারে প্রথম নবজাতকের জন্ম হয়েছে যশোরের মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। দেশে চালু হওয়া বৈকালিক চেম্বারে সন্তান প্রসব- এটাই প্রথম ঘটনা।

বুধবার বেলা ৩টার দিকে প্রসব বেদনা উঠলে বাড়ির লোকজন প্রসূতিকে হাসপাতালে নিয়ে গেলে সিজারের মাধ্যমে তিনি সন্তানের জন্ম দেন।

মঙ্গলবার ইফতারের আগে ওই প্রসূতির সিজার (অস্ত্রোপচার) করেন জুনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. দিলরুবা ফেরদৌস ডায়না। হাসপাতালের কেএমসি (ক্যাঙ্গারু মাদার কেয়ার) ইউনিটে আছেন নবজাতক ও মা উম্মে হাবিবা।

বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কেএমসিতে প্রসূতি মা উপজেলার মাহমুদকাঠি গ্রামের উম্মে হাবিবার সঙ্গে কথা হয়।

তিনি বলেন, সরকারি হাসপাতালে বৈকালিক চেম্বার কি, তা আমার জানা ছিল না। অথচ সেই চেম্বারে থাকা বিশেষজ্ঞ ডাক্তার আমার সিজার (অস্ত্রোপচার) করেছেন। একটু দেরি হলে খারাপ কিছু ঘটতে পারতো। এজন্য আমি বৈকালিক চেম্বারের প্রতি আজীবন কৃতজ্ঞ থাকব।

উম্মে হাবিবা জানান, হাসপাতালের জরুরি বিভাগে আসার পর কর্তব্যরত চিকিৎসক ডা. সাবিহা মুত্তাকি জরুরি ভিত্তিতে গাইনি চিকিৎসকের কাছে যেতে বলেন। তখন তার মাথায় আকাশ ভেঙে পড়ে। এ মুহূর্তে গাইনি ডাক্তার কোথায় পাবেন? যেতে হলে জেলা সদরে যেতে হবে। সেখানে পৌঁছতেও প্রায় ঘণ্টাখানেক সময় লাগবে। কপালে চিন্তার ভাঁজ পড়ে যায়। এ সময় আশার বাণী শুনালেন জরুরি বিভাগের ডা. সাবিহা মুত্তাকি। তাদের বৈকালিক চেম্বারে থাকা গাইনি চিকিৎসক ডা. দিলরুবা ফেরদৌস ডায়নার কাছে যেতে বলেন।

বৈকালিক চেম্বারের কথা শুনে উম্মে হাবিবা প্রথমে হতচকিত হয়ে যান। পরে দুঃসম্পর্কের এক আত্মীয় তাকে হাসপাতালের জরুরি বিভাগ থেকে বৈকালিক চেম্বারে নিয়ে যান। সেখানে ডা. দিলরুবা ফেরদৌস তাকে দেখেই তাৎক্ষণিক অস্ত্রোপচারের পরামর্শ দেন। মাত্র সাড়ে তিন হাজার টাকায় তার সিজার (অস্ত্রোপচার) হয়েছে।

এতে দারুণ উচ্ছ্বসিত উম্মে হাবিবা বৈকালিক চেম্বারের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। এ সময় আবেগে উম্মে হাবিবার কণ্ঠ জড়িয়ে আসে।

এ ব্যাপারে ডা. দিলরুবা ফেরদৌস জানান, উম্মে হাবিবার অবস্থা সংকটাপন্ন ছিল। জরুরিভাবে সিজার (অস্ত্রোপচার) না করা হলে মা ও নবজাতকের খারাপ কিছু ঘটতে পারত।

জেলা সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, বৈকালিক চেম্বার চালুর পর মনিরামপুরেই প্রথম এ সেবার আওতায় কোনো নবজাতকের জন্ম হয়েছে; যা দেশে চালু হওয়া বৈকালিক চেম্বারে প্রথম ঘটনা বলে তিনি দাবি করেছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম