Logo
Logo
×

সারাদেশ

তুরাগ তীরে স্থাপনা উচ্ছেদে গিয়ে হামলার মুখে বিআইডব্লিউটিএ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ মার্চ ২০২৩, ০৯:২০ পিএম

তুরাগ তীরে স্থাপনা উচ্ছেদে গিয়ে হামলার মুখে বিআইডব্লিউটিএ

রাজধানীর রূপনগর থানাধীন তুরাগ নদীর তীরে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করতে গিয়ে হামলার মুখে পড়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এতে সংস্থাটির কয়েকজন কর্মকর্তা-কর্মচারী ধাক্কাধাক্কির শিকার হয়েছেন। 

মেট্রো এক্সপ্রেস কুরিয়ার নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ হামলার অভিযোগ পাওয়া গেছে। ওই ঘটনায় স্থাপনার মালিকসহ কয়েকজনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। 

সাপ্তাহিক বন্ধের দিন শনিবার ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ছাড়াই উচ্ছেদ করতে গেলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়। ওই ঘটনার প্রত্যক্ষদর্শী পাঁচজনের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। 

ধাক্কাধাক্কির ওই ঘটনার সময় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, পরিচালক (নৌ-সংরক্ষণ ও পরিচালন), প্রধান প্রকৌশলী (পুর) মহিদুল ইসলাম, প্রধান প্রকৌশলী (ড্রেজিং) রকিবুল ইসলাম তালুকদার, পরিচালক (বন্দর ও পরিবহন) সাইফুল ইসলাম, অতিরিক্ত পরিচালক একেএম আরিফ উদ্দিন ও যুগ্ম পরিচালক আলমগীর ইসলামসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। যদিও তারা ঢাকার চারপাশের নদী পরিদর্শন করতে গিয়ে ওই স্থানে থামেন। 

এদিকে রাজধানীর বিরুলিয়ায় তুরাগ নদীর তীরে গড়ে ওঠা ওই স্থাপনা নদীর জমিতে কি না- এ নিয়ে দুই ধরনের মত পাওয়া গেছে। বিআইডব্লিউটিএর কর্মকর্তারা জানান, নদীর জমিতে বিপুল পরিমাণ বালু ফেলে ভরাট করা হয়। 

সেখানে পাকা দেওয়াল ও স্টিল অবকাঠামোর ছাউনি দেওয়া হয়েছে। কয়েকমাস ধরে বালু ফেলে নদী ভরাট করা হয়েছে। ওই স্থাপনা ভাঙতে এর আগেও কয়েকবার অভিযান চালানো হয়। বিআইডব্লিউটিএর তৎকালীন ঊর্ধ্বতন কর্মকর্তাদের চাপে তা থমকে যায়। 

অপরদিকে মেট্রো এক্সপ্রেস কুরিয়ারের মালিক রিয়াজুল ইসলাম দাবি করেন, ওই জমি তাদের ব্যক্তি মালিকানাধীন। সেখানে নদীর সীমানা পিলারও নেই। 

এ বিষয়ে জানতে চাইলে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা যুগান্তরকে বলেন, নদী পরিদর্শন করার এক পর্যায়ে ঘটনাস্থলে যাই। সেখানে কিছু লোক আগে থেকে জড়ো ছিল। তাদের আচরণ আক্রমণাত্মক ছিল। এ ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ওই জমি নদী না কি ব্যক্তি মালিকানাধীন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেখানে নদী ভরাট স্পষ্ট ছিল। মালিকানা সংক্রান্ত কাগজপত্র খতিয়ে দেখা হচ্ছে।

তবে মেট্রো এক্সপ্রেস কুরিয়ারের মালিক রিয়াজুল ইসলাম দাবি করেছেন, তার লোকজন বিআইডব্লিউটিএর কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা করেনি। উল্টো বিআইডব্লিউটিএর কর্মকর্তারাই তাদেরকে মারধর করেছেন। 

তিনি বলেন, ওই স্থানে নদীর সীমানা নির্ধারণ করে দিতে নৌপরিবহণ মন্ত্রণালয় বিআইডব্লিউটিএকে নির্দেশনা দিলেও তারা তা আমলে নেয়নি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রূপনগর থানাধীন ওই স্থানে নদীর সীমানা নির্ধারণ করে নতুন পিলার বসানো হয়নি। তবে সেখানে পুরোনো পিলার রয়েছে। ওই পিলার থেকে নদীর তীর পর্যন্ত এলাকা ভরাট করে ওই স্থাপনা নির্মাণ করা হয়। 

শনিবার সকালে বিআইডব্লিউটিএর দুটি ভেকু মেশিন দিয়ে উচ্ছেদ চালানোর এক পর্যায়ে বাধা দেওয়া হয়। বেলা সাড়ে ১১টার দিকে সেখানে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা গেলে তারা হামলার মুখে পড়েন। এরপরই উচ্ছেদ বন্ধ রেখে সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা ফিরে আসেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম