Logo
Logo
×

সারাদেশ

ঘরের আঙিনায় সবজি চাষ

Icon

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০৮:৩৫ এএম

ঘরের আঙিনায় সবজি চাষ

বাড়ির আঙিনা থেকে শুরু করে যে কোনো খালি জায়গায় যথোপযুক্ত ব্যবহারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তার এ আহ্বানে সাড়া দিয়ে নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় মুজিবর্ষ উপলক্ষ্যে দেওয়া ৫টি আবাসন প্রকল্পে সবজি চাষের উদ্যোগ গ্রহণ করেছেন ইউএনও রাজীব-উল-আহসান।

দুর্গাপুর সদর ইউনিয়নের মিনকি আবাসন এলাকায় সরেজমিন গিয়ে দেখা গেছে, ওই আবাসনে প্রায় ৬০টি পরিবার রয়েছে। আবাসনের আশপাশে রয়েছে অনেক খালি জায়গা।

আবাসন এলাকার দরিদ্র মানুষগুলোর পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বিক্রি করার মতো শাকসবজি ফলিয়েছেন তারা। এর জন্য উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর থেকে বিনামূল্যে বীজ বিতরণ, প্রাথমিক প্রশিক্ষণ দেওয়াসহ নানাবিধ দেখভালের ব্যবস্থাও করিয়েছেন তিনি।

আবাসনে বসবাসরত পুরুষরা নানান কাজ করে থাকেন। সেই সঙ্গে নারীদের কাজে লাগিয়ে সবজি চাষে উদ্বুদ্ধ করার ব্যবস্থা গ্রহণ করেছেন ইউএনও রাজীব-উল-আহসান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. সাইফুল ইসলাম যুগান্তরকে বলেন, আবাসনগুলোতে ঘর তৈরি করার সময় ইউএনও সব সময়ই একটু খালি জায়গা রাখার কথা বলতেন। ওখানে কৃষি পরিকল্পনা করার মাধ্যমে পরিবারগুলোকে পুষ্টি চাহিদা পূরণ করার যে উদ্যোগ নিয়েছেন, তা সত্যিই প্রশংসার দাবি রাখে।   

উপজেলা কৃষি অফিসার মো. মাহবুবুর রহমান বলেন, ইউএনওর সঙ্গে আবাসনগুলোতে নানামুখী কৃষি পরিকল্পনায় যুক্ত হতে পেরে আমি সত্যিই আনন্দিত।

ইউএনও রাজীব-উল-আহসান যুগান্তরকে বলেন, কারও এক ইঞ্চি জমি যেন খালি পড়ে না থাকে। প্রত্যেকেই যেন ওই জমিতে কাজ করেন। যেখানেই খালি জায়গা, সেখানেই উৎপাদনমুখী কাজ করতে হবে।

প্রধানমন্ত্রীর এমন নির্দেশকে মাথায় রেখে দুর্গাপুর উপজেলার ৫টি আবাসনের খালি জায়গা নিয়ে কাজ করার পরিকল্পনা শুরু করি। একদিকে যেমন আবাসনে বসবাসরত সাধারণ মানুষের পুষ্টি চাহিদা মিটবে, অন্যদিকে সবজি বিক্রি করে বাড়তি আয় হবে তাদের। এ কাজে সহায়তা করতে সবাইকে আহ্বান জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম