Logo
Logo
×

সারাদেশ

নতুন ব্যবস্থায় ট্রেনের টিকিট, যা বলছেন যাত্রীরা

Icon

রাজশাহী ব্যুরো

প্রকাশ: ০১ মার্চ ২০২৩, ১০:৩৬ পিএম

নতুন ব্যবস্থায় ট্রেনের টিকিট, যা বলছেন যাত্রীরা

ট্রেনের টিকিট বিক্রিতে কালোবাজারি রোধে পিওসি (পয়েন্ট অব সেলস) মেশিনের মাধ্যমে টিকিট বিক্রির প্রথম দিনে কিছুটা ভোগান্তির শিকার হয়েছেন যাত্রীরা। 

বুধবার সকাল থেকে রাজশাহী রেলওয়ে স্টেশনের কাউন্টারগুলোতে নতুন পদ্ধতিতে টিকিট বিক্রি শুরু হয়। এদিকে আগামী ৫ মার্চের অগ্রিম টিকিট বিক্রি হয়েছে। 

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথমে নতুন নিয়ম বুঝতে সমস্যা হলেও টিকিট কালোবাজারি রুখতে নতুন এ উদ্যোগ ভালো হয়েছে। এ বিষয়ে যাত্রীদের থেকে পাওয়া গেছে মিশ্র প্রতিক্রিয়া। 

ঢাকাগামী ধূমকেতু আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট কিনতে আসা ফওজিয়া শামীম বলেন, জাতীয় পরিচয়পত্র দিয়ে নিজের টিকিট নিজেই কাটতে হবে। এটা আমাদের আগে জানা ছিল না। 

টিকিট নিতে এসে কাউন্টার থেকে বলার পর বাইরের একটি কম্পিউটারের দোকানে গিয়ে অনলাইন রেজিস্ট্রেশন করে কাগজ নিয়ে এসে কাউন্টারে দাঁড়িয়ে আছি। 

বর্ষা আহমেদ নামের আরেক যাত্রী বলেন, নতুন পদ্ধতিতে টিকিটের জন্য অনলাইনে প্রবেশ করে সব প্রসেস সম্পন্ন করা হয়েছে। রেজিস্ট্রেশন পেতে ফেরত ওটিপির (ওয়ান টাইম পাসওয়ার্ড) জন্য দুই ঘণ্টা অপেক্ষা করছি। সার্ভার খুব ধীরগতির। এভাবে তাদের হয়রানি হতে হচ্ছে। 

রাজশাহী রেলওয়ে স্টেশনে নতুন পদ্ধতিতে টিকিট নিতে আসা একাধিক যাত্রী জানান, নতুন নিয়মে অনলাইন রেজিস্ট্রেশন করে জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকিট ক্রয়ের বিষয়টি আমাদের আগে থেকে কারো জানা ছিল না। 

আমরা এখানে এসে জানতে পেরে নিজেরা চেষ্টা করছি টিকিট কাটতে। তবে টিকিট পেতে বিলম্ব হচ্ছে। হঠাৎ নতুন ব্যবস্থা চালুতে অনেক যাত্রী সমস্যায় পড়েছেন। এজন্য আগে থেকে প্রচার-প্রচারণা চালালে সবার জন্যই ভালো হতো। 

রাজশাহী রেলস্টেশনে ম্যানেজার আব্দুল করিম বলেন, এটি নতুন পদ্ধতি না।  আগে থেকেই চালু আছে। তবে কাউন্টারে বুধবার থেকে কার্যকর করা হয়েছে। 

তিনি আরও বলেন, অনলাইনের রেলের পরিষেবায় ঢুকে যাত্রীরা নিজের এনআইডি দিয়ে টিকিট  কিনতে পারবেন। এনআইডি ছাড়া অন্য কেউ টিকেট কাটার সুযোগ নেই। আবার এ টিকিট ভ্রমণের সময় চেক হবে।

ভ্রমণযাত্রীর এনআইডির সঙ্গে টিকিটের মিল থাকতে হবে। অন্যের টিকিটে কেউ ভ্রমণ করলে বিধি অনুযায়ী জরিমানা গুনতে হবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম