Logo
Logo
×

সারাদেশ

বন্যার্তদের সেবায় নিরলস কাজ করছেন আবদুল্লাহ শাকির

Icon

তানজিল আমির

প্রকাশ: ১৯ জুন ২০২২, ১১:২৩ এএম

বন্যার্তদের সেবায় নিরলস কাজ করছেন আবদুল্লাহ শাকির

ছবি: সংগৃহীত

পানির অপর নাম ‘জীবন’, অথচ সেই পানিই আজ কাল হয়ে দাঁড়িয়েছে সিলেট অঞ্চলের মানুষের জন্য। টানা বর্ষণ আর পাহাড়ি ঢলে পানিবন্দি জীবনে সংকটাপন্ন প্রহর গুনছে তারা। ভয়াবহ বন্যার শিকার লোকজন আশ্রয় কেন্দ্রে গিয়েও জায়গা পাচ্ছেন না। 

অতীত ইতিহাসে বন্যার এমন ভয়াবহ রূপ এর আগে কখনো দেখেনি সিলেটবাসী। আকস্মিক বন্যা বৃদ্ধিতে অবাক হয়েছেন প্রশাসনিক কর্মকর্তারা সবাই। 

বন্যাপ্লাবিত অঞ্চলগুলোর মধ্যে জেলার সীমান্তবর্তী কানাইঘাট উপজেলা অন্যতম। এ জনপদের লক্ষাধিক মানুষ পানিবন্দি। বাজারঘাট পানিতে তলিয়ে যাওয়ায় চরম খাদ্যাভাব ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। 

এমন নাজুক পরিস্থিতিতে শুরু থেকেই অসহায়দের পাশে দাঁড়িয়েছেন উপজেলার ভাইস চেয়ারম্যান ও জনপ্রিয় তরুণ আলেম সমাজসেবক মাওলানা আবদুল্লাহ শাকির।

পানি ভেঙে মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিজ অর্থায়নে বিতরণ করছেন প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। প্রতিদিনই শতাধিক পরিবারের মাঝে খাদ্য বিতরণ করছেন তিনি। তার এমন মানবিক সেবা নজর কেড়েছে নেটিজেনদের। 

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তার বেশ কয়েকটি ছবি ভাইরাল হয়েছে। ছবিতে দেখা গেছে, নৌকা নিয়ে বিভিন্ন অঞ্চল ঘুরে বেড়াচ্ছেন চেয়ারম্যান মাওলানা শাকির। খবর নিচ্ছেন পানিবন্দিদের। বিলিয়ে দিচ্ছেন খাবার।

অনেকের বাড়িতে নৌকা ঢুকছে না, খাবারের আশায় চিৎকার করছে মানুষ- জনগণের দুর্ভোগ দেখে নিজেকে ধরে রাখতে পারেননি আবদুল্লাহ শাকির। খলিফা ওমরের চেতনা নিয়ে নেমে গেলেন পানিতে। কাঁধে করে খাদ্য নিয়ে ঘরে ঘরে পৌঁছে দিচ্ছেন খাবার। এমন সেবা দেখে নেটিজেনরা প্রশংসায় ভাসাচ্ছেন তাকে।

ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ শাকির যুগান্তরকে বলেন, বন্যায় প্লাবিত আমার মাতৃভূমি সিলেটের অন্যান্য এলাকার মতো ভালো নেই কানাইঘাটও। পানিবন্দি মানুষজন না খেয়ে মৃতপ্রায় জীবন পার করছে। মাত্র এক মাসের ব্যবধানে দ্বিতীয়বার বন্যার সম্মুখীন সিলেট। গতবারের মতো এবারো কঠিন এ পরিস্থিতিতে মানুষের খেদমত করার চেষ্টা করছি।

কাজের বিবরণ দিয়ে তিনি বলেন, প্রতি দিনই বিভিন্ন অঞ্চল ঘুরে মানুষের দেখভাল করছি। প্রয়োজনীয় খাদ্যসামগ্রী তাদের ঘরে পৌঁছে দিচ্ছি সাধ্যানুযায়ী। সরকারি সহায়তা যতটুকু বরাদ্দ সেটি দিয়ে এত মানুষের সহায়তা সম্ভব হচ্ছে না। আমি শুরু থেকেই বিভিন্ন বেসরকারি সংস্থা ও ঘনিষ্ঠজনদের সহায়তায় পুরোদমে সহায়তার কাজ চালিয়ে যাচ্ছি। 

তরুণ এই জনপ্রতিনিধির সঙ্গে স্থানীয় আলেমরাও কাজ করছেন জানিয়ে তিনি বলেন, শুরু থেকেই আমাদের কানাইঘাট উপজেলার আলেম ও তরুণ সমাজ আমার সঙ্গে স্বেচ্ছাশ্রমে কাজ করছেন। আমরা যতটুকু পারি মানুষের দ্বারে দ্বারে যাওয়ার চেষ্টা করছি। আমাদের কার্যক্রম দেখে দেশের বিভিন্ন জায়গায় অনেকে অনুপ্রাণিত হয়েছেন বলেও শুনেছি। এটিই আমার বড় পাওয়া।  

প্রসঙ্গত, মাওলানা আব্দুল্লাহ শাকির ২০১৭ সালে রাজধানীর জামিয়া ইকরা থেকে দাওরায়ে হাদিস পাশ করেন। ২০১৯ সালে কানাইঘাট উপজেলা পরিষদে নির্বাচন করে বিপুল ভোটে জয়লাভ করে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। এ পদে আসীন হওয়ার পর থেকেই তিনি উপজেলার জনগণের সুখ-দুঃখে পাশে থেকে সেবা দিয়ে আসছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম