Logo
Logo
×

সারাদেশ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রে থাকবে জ্যামার

Icon

বরিশাল ব্যুরো

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০১৯, ১১:০০ এএম

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কেন্দ্রে থাকবে জ্যামার

বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদে ২৪টি বিভাগের ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ৪৯ হাজার ৯৫৬ শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগী প্রায় ৩৫ জন।

বৃহস্পতিবার দুপুরে ভর্তি পরীক্ষা উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ মিলানায়তনে আয়োজিত মতবিনিময় সভায় ভিসি ড. সাদিকুল আরেফিন সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

ভিসি বলেন, আপনাদের সার্বিক সহযোগিতা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবার সম্মিলিত প্রয়াসে বিশ্ববিদ্যালয়ের এ সুনাম অক্ষুণ্ন রাখতে চাই। এ ব্যাপারে আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, বিগত বছরের ন্যায় ২০১৯-২০ শিক্ষাবর্ষের ক, খ ও গ- এ ৩টি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে। যার মধ্যে ‘খ’ ইউনিটে ৫৬০টি আসনের বিপরীতে ১০ হাজার ১০৬ আবেদনকারী রয়েছেন।

২৭ ডিসেম্বর (শুক্রবার) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর সরকারি বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ, আলেকান্দা সরকারি কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

এদিকে ‘গ’ ইউনিটে ৩শ’ আসনের বিপরীতে ৬ হাজার ১২ আবেদনকারী রয়েছেন। একইদিন (শুক্রবার) বেলা ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

অপরদিকে ‘ক’ ইউনিটে ৫৮০টি আসনের বিপরীতে ২০ হাজার ৫৬৭ আবেদনকারী রয়েছেন। ২৮ ডিসেম্বর (শনিবার) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়, সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, এ ওয়াহেদ মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলেকান্দা সরকারি কলেজ, বরিশাল টেকনিক্যাল স্কুল ও কলেজ, হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বরিশাল সরকারি মহিলা কলেজ এবং সরকারি বরিশাল কলেজে অনুষ্ঠিত হবে।

এদিকে ভর্তি পরীক্ষায় শাখা পরিবর্তনে আবেদনকারী ১৩ হাজার ২৭১ জন রয়েছে।

ভিসি বলেন, ভর্তি পরীক্ষার যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সার্বিকভাবে সচেষ্ট আছে। এ বিষয়ে ভর্তি পরীক্ষা কমিটি, উপকমিটি ও ইউনিট ভিত্তিক কমিটিগুলো কেন্দ্র প্রধান, বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল বডি, পুলিশ প্রশাসন, স্থানীয় প্রশাসন ও অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বয় রেখে কাজ করে চলছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতি এবং অসদুপায় অবলম্বন একটি আলোচিত বিষয়। এ বিষয়কে সামনে রেখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অবৈধ পরীক্ষার্থী শনাক্তকরণ এবং সব ধরনের ইলেকট্রনিক ডিভাইসের ব্যবহার রোধকল্পে পরীক্ষার্থীদের মুখ ও কান অনাবৃত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে পরীক্ষার হলে মোবাইল ফোন এবং ক্যালকুলেটরসহ অন্য যে কোনো ধরনের ইলেকট্রনিক্স ডিভাইসও রাখা যাবে না।

ভিসি বলেন, ভর্তি পরীক্ষায় ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ বাইরের কেন্দ্রগুলোতে ইলেকট্রনিক জ্যামার স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে থাকবে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ টিম। পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুদের প্রবেশপত্রে (ডাউনলোডকৃত) পরীক্ষার হলে প্রবেশ এবং পরীক্ষার শৃঙ্খলা সংক্রান্ত বিস্তারিত তথ্য এসএসসি অথবা এইচএসসির রেজিস্ট্রেশন কার্ডের মূল কপি সঙ্গে রাখতে হবে।

ভিসি আশ্বস্ত করেন, পরীক্ষা বিলম্বে শুরু হলেও সেশন জটের কোনো শঙ্কা নেই। ৩০ ডিসেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ফল ঘোষণা এবং জানুয়ারির শেষদিকে ক্লাস শুরুর পরিকল্পনা রয়েছে। ভর্তি পরীক্ষার সব প্রস্তুতিই  নতুন করে নেয়া হয়েছে, পূর্বের প্রশ্নপত্রের সঙ্গে এ পরীক্ষার প্রশ্নপত্রের কোনো মিল থাকবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম