Logo
Logo
×

কর্পোরেট নিউজ

রোটাভাইরাস মোকাবিলায় একত্রে কাজ করবে এমসিআরআই ও ইনসেপ্টা

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৪ জুন ২০২৪, ১০:৫৯ পিএম

রোটাভাইরাস মোকাবিলায় একত্রে কাজ করবে এমসিআরআই ও ইনসেপ্টা

রোটাভাইরাস থেকে শিশুদের রক্ষায় একযোগে কাজের ঘোষণা দিয়েছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট (এমসিআরআই)। এরই মধ্যে এমসিআরআই. ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সঙ্গে একটি নিবন্ধন চুক্তি সম্পাদনের ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী শিশু এবং কমবয়সী বাচ্চাদের ক্ষেত্রে ভয়াবহ ডায়রিয়ার মূল কারণ হিসেবে কাজ করে রোটাভাইরাস। এর প্রভাব কমিয়ে আনতে এমসিআরআই ও ইনসেপ্টা যৌথ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। আশির দশকের গোড়ার দিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অধ্যাপক রুথ বিশপ এসি এবং তার সহকর্মীরা প্রাকৃতিকভাবে সৃষ্ট রোটা ভাইরাসের প্রতিষেধক আরভি থ্রি-বিবি আবিষ্কার করেন যা জন্মকালীন ডায়রিয়া থেকে নবজাতকদের রক্ষা করে।

ভ্যাকসিনের কার্যকারিতা উল্লেখ করে বলা হয়, আরভি থ্রি-বিবি ভ্যাকসিনের মাধ্যমে নবজাতক বা শিশুর জন্য উদ্দিষ্ট রুটিন এক্সপান্ডেড প্রোগ্রাম অব ইমুনাইজেশনের (ইপিআই) টিকাদানের অংশ হিসেবে, বছরে কয়েক হাজার শিশুর জীবন বাঁচানোর সম্ভাবনা রয়েছে। শুধু বাংলাদেশেই  প্রতিবছর ২০ লাখেরও বেশি শিশুর জন্ম হয়, সেখানে আরভিথ্রি-বিবি ভ্যাকসিনের প্রভাব অনেক গভীর হতে পারে। বিশ্বব্যাপী প্রতিবছর রোটাভাইরাস-এর আক্রমণে পাঁচ বছরের কম বয়সী প্রায় ৪ লাখ ৫০ হাজার শিশু প্রাণ হারায়। তাই এ রোগের সহজলভ্যতা এবং কার্যকর ভ্যাকসিনের প্রয়োজনীয়তা এখন আরও জরুরি।

এমসিআরআই-এর ডিরেক্টর অব ইনফেকশন (ইমিউনিটি এবং গ্লোবাল হেলথ) অধ্যাপক অ্যান্ড্রু স্টিয়ার বলেন, রোটাভাইরাস সংক্রমণের প্রভাব থেকে দুর্বল শিশুদের রক্ষা করার জন্য এই সহযোগিতা একটি যুগান্তকারী পদক্ষেপের প্রতিনিধিত্ব করবে। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সাথে আমাদের এই যৌথ উদ্যোগ আরভিথ্রি-বিবি ভ্যাকসিনকে বিশ্বব্যাপী প্রাপ্তিতে সহজলভ্য করবে।

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির বলেছেন, এমসিআরআই-এর এমন মহতি উদ্যোগের সঙ্গে যুক্ত হতে পেরে আমরা গর্বিত। ভবিষ্যৎ প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষায় লক্ষ-কোটি শিশুদের কাছে রোটাভাইরাস ভ্যাকসিন (আরভিথ্রি-বিবি) পৌঁছে দিতে একযোগে কাজ করে যাওয়ার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম