Logo
Logo
×

কর্পোরেট নিউজ

এশিয়ান ক্লিয়ারিং ইউনিটের ৫২তম সভা অনুষ্ঠিত

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১১:১৩ পিএম

এশিয়ান ক্লিয়ারিং ইউনিটের ৫২তম সভা অনুষ্ঠিত

এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের (এসিইউ) পরিচালনা পর্ষদের ৫২তম সভা সম্প্রতি অনুষ্ঠিত হয়। আবদুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের গভর্নও এবং এসিইউ এর চেয়ারম্যান, সভায় সভাপতিত্ব করেন।

বাংলাদেশ ব্যাংক, নেপাল রাষ্ট্র ব্যাংকের মাননীয় গভর্নর, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ভাইস গভর্নর, বেলারুশ প্রজাতন্ত্রের ন্যাশনাল ব্যাংকের প্রথম ডেপুটি চেয়ারম্যান, শ্রীলংকার কেন্দ্রীয় ব্যাংকের সহকারী গভর্নর, মালদ্বীপ মনিটারি অথরিটির সহকারী গভর্নর এবং রিজার্ভের নির্বাহী পরিচালক ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যক্তিগতভাবে সভায় উপস্থিত ছিলেন।

এছাড়া মিয়ানমারের সেন্ট্রাল ব্যাংকের গভর্নর এবং স্টেট ব্যাংক অব পাকিস্তানের ডেপুটি গভর্নরও ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহার করে বৈঠকে অংশ নেন। বৈঠকে তেহরানে অবস্থিত এসিইউ সেক্রেটারিয়েটের মহাসচিবও উপস্থিত ছিলেন।

সূচনা বক্তব্যে, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ভাইস গভর্নর ড. মোহসেন করিমি, (এইচ.ই. জনাব মোহাম্মদ রেজা ফারজিনের পক্ষে) আতিথেয়তা এবং চমৎকার ব্যবস্থার জন্য অঈট-এর নতুন চেয়ারম্যানকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বর্তমান চেয়ারম্যানকে এই প্ল্যাটফর্মটিকে আরও প্রাণবন্ত করতে এবং আরও দেশকে এই প্রক্রিয়ায় যোগদানের জন্য আকৃষ্ট করার জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

বৈঠকের শুরুতে এইচ.ই. আবদুর রউফ তালুকদার সাম্প্রতিক হেলিকপ্টার দুর্ঘটনায় তাদের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং অন্যান্য সম্মানিত কর্মকর্তাদের মর্মান্তিক ক্ষতির জন্য ইসলামী প্রজাতন্ত্র ইরানের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। এই অপূরণীয় ক্ষতির প্রতি চিন্তাভাবনা করার সময়, আসুন আমরা এসিইউ-এর আমাদের উদ্দেশ্যগুলিকে আরও জোরদার করার বিষয়টি পুনরায় নিশ্চিত করি।

ঐ.ঊ. আব্দুর রউফ তালুকদার তার স্বাগত ভাষণে এসিইউ-এর উদ্দেশ্যকে এগিয়ে নিতে তার মূল্যবান অবদানের জন্য তার পূর্বসূরি, ইরানের কেন্দ্রীয় ব্যাংকের মাননীয় গভর্নরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি উল্লেখ করেছেন যে, অঈট আন্তঃ-আঞ্চলিক বাণিজ্য অর্থপ্রদানের বন্দোবস্তের মূল কাজ ছাড়াও বহিরাগত মুদ্রার সম্পৃক্ততা কমিয়ে আনার জন্য, অঈট সামষ্টিক অর্থনৈতিক, আর্থিক এবং বাণিজ্য সহ প্রাসঙ্গিক স্বার্থের বিষয়গুলিতে নেটওয়ার্কিং এবং অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য একটি দরকারী প্ল্যাটফর্ম।

নীতি তিনি আরও উল্লেখ করেছেন যে সাম্প্রতিক বছরগুলিতে কোভিড-১৯ পরবর্তী মহামারী এবং বিশ্বব্যাপী ভূ-রাজনৈতিক উত্তেজনার চ্যালেঞ্জ সত্ত্বেও এই অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বাড়ছে। অঈট আন্তঃ-আঞ্চলিক বাণিজ্যও বিশ্বব্যাপী বাণিজ্য বৃদ্ধির তুলনায় অনেক দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

বেলারুশ এবং মরিশাসের মতো দেশগুলির সাম্প্রতিক সংযোজন কেবল বাণিজ্য বন্দোবস্তই বাড়াবে না বরং বিশ্বব্যাপী বৃদ্ধির কেন্দ্র হিসাবে এই অঞ্চলের উচ্চতা বাড়াবে। অন্তর্ভুক্তিমূলক পন্থা এবং ক্লিয়ারিং সীমানা সম্প্রসারণের জন্য ক্রমাগত অনুসন্ধান বাণিজ্য বন্দোবস্ত বাড়াবে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনার উপর চাপ কমিয়ে দেবে, তিনি যোগ করেছেন।

তার রিপোর্টে, অঈট সেক্রেটারি জেনারেল জনাব ফরহাদ মোরসালি পাভারসি ২০২৩ সালের অঈট সদস্য দেশগুলির অর্থনৈতিক কর্মক্ষমতা পর্যালোচনা করেছেন এবং লেনদেনের পরিমাণ ১৯৭৬ সালে টঝউ৫১.৪৪ মিলিয়ন থেকে মার্চ ২০২৩ সালে টঝউ১,৩৮৭.৫৭ মিলিয়ন বৃদ্ধির একটি বিশেষ নোটের সাথে। পরে সকল কেন্দ্রীয় ব্যাংক এসিইউ পরিচালনা পর্ষদের কাছে নিজ নিজ দেশের অর্থনৈতিক ও আর্থিক কার্যক্রমের ওপর সংক্ষিপ্ত কান্ট্রি রিপোর্ট পেশ করে।

বোর্ড এখানে ২৯ মে ২০২৪-এ অনুষ্ঠিত স্থায়ী কারিগরি কমিটির বৈঠকের সুপারিশগুলি নিয়ে আলোচনা করেছে যেমন অঈট পদ্ধতিতে দেশীয় মুদ্রার (পরিবর্তনযোগ্য মুদ্রার ঝুড়ি) ব্যবহার পরীক্ষা করা, অঈট-তে ক্রস-বর্ডার পেমেন্টের সুবিধার্থে পেমেন্ট সিস্টেমের সংযোগ, অঈট-তে ক্রস-বর্ডার পেমেন্ট সহজতর করার জন্য অঈট সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল মুদ্রা চালু করা, অঈট ব্যবস্থায় দেশীয় মুদ্রা ব্যবহারের ঝুঁকি, পেমেন্ট সিস্টেমের সংযোগ সহ উদীয়মান সমস্যার ঝুঁকি, বা অন্যান্য ঋরহঞবপয এবং ডিজিটাল সমস্যা ইত্যাদি। বোর্ড অঈট এর বার্ষিক প্রতিবেদন ২০২২ অনুমোদন করেছে।

সভায় ‘পেমেন্ট সিস্টেমের লিঙ্কেজ এবং ইন্টিগ্রেশন এবং এসিইউ মেকানিজমের উপর এর প্রভাব’ বিষয়ে বিশেষ আলোচনা হয়। সিদ্ধান্ত হয় যে পরবর্তী বৈঠকে বিশেষ আলোচনা হবে ‘এসিইউতে স্থানীয় মুদ্রার ব্যবহার’ নিয়ে।

২০২৫ সালে ৫৩তম অঈট বোর্ড অফ ডিরেক্টরস মিটিং হোস্ট করার জন্য সেন্ট্রাল ব্যাংক অফ মায়ানমারকে বেছে নেওয়া হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম