Logo
Logo
×

কর্পোরেট নিউজ

নবায়নযোগ্য বিদ্যুৎ শিল্পের জন্য স্বস্তি হতে পারে

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ১১ মে ২০২৪, ০৯:১৯ পিএম

নবায়নযোগ্য বিদ্যুৎ শিল্পের জন্য স্বস্তি হতে পারে

গত মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে বক্তারা সবুজ উৎস থেকে ৪০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্যমাত্রা পূরণে সৌরবিদ্যুতের সহ সব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর পথ সুগম করতে নবায়নযোগ্য জ্বালানির ওপর একটি সমন্বিত নীতিমালা প্রণয়নের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। 

তারা বলেন, সোলার সিস্টেম থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সরকারের লক্ষ্যমাত্রা পূরণ করতে শিল্প মালিকদের তাদের কারখানায় ছাদে সোলার সিস্টেম স্থাপনে উৎসাহিত করার জন্য নীতি সহায়তার প্রয়োজন।’ বাংলাদেশে রুফটপ সোলার সিস্টেম: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তারা এসব কথা বলেন।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)-এর সহায়তায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ঢাকায় তাদের সম্মেলন কক্ষে গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

নিরোদ চন্দ্র মন্ডল, যুগ্ম সচিব, নবায়নযোগ্য জ্বালানি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, তাজমিলুর রহমান, উপ-পরিচালক, কেএফডব্লিউ অফিস ঢাকা, আলমগীর মোরসেদ, নির্বাহী পরিচালক ও সিইও, ইডকল, মোঃ এনামুল করিম পাভেল, নবায়নযোগ্য জ্বালানি প্রধান, ইডকল, ড. এস.এম. নাসিফ শামস, সহযোগী অধ্যাপক ও পরিচালক, এনার্জি ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের, দীপাল বড়ুয়া, নবায়নযোগ্য শক্তি বিশেষজ্ঞ এবং কাউন্সিলর, ওয়ার্ল্ড ফিউচার কাউন্সিল এবং মোল্লা এম আমজাদ হোসেন, সম্পাদক, এনার্জি এন্ড পাওয়ার গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন।

নিরোদ চন্দ্র মণ্ডল বলেন, ছাদে সৌরবিদ্যুতের মতো নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের প্রসারের জন্য সরকার শীঘ্রই একটি নবায়নযোগ্য জ্বালানি নীতি প্রণয়ন করতে যাচ্ছে। এছাড়া দেশে ৬ হাজার মেগাওয়াট পর্যন্ত সৌরবিদ্যুৎ উৎপাদনের ক্ষমতাসম্পন্ন এনার্জি হাব স্থাপন করা হবে জামালপুরে।

'সৌর সিস্টেম থেকে ইলেক্ট্রোসিটি তৈরি করা কোনও সমস্যা নয়, বরং স্মার্ট গ্রিড সিস্টেমের প্রয়োজন রয়েছে যা এই বিশাল বিদ্যুতের পরিচালনের জন্য একটি চ্যালেঞ্জ,' উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের স্টোরেজ ক্ষমতা অর্জন করতে হবে। তিনি বলেন, সমন্বিত বিদ্যুৎ মাস্টার প্ল্যানে সবায়নযোগ্য বিদ্যুৎকে যথাযথভাবে সমন্বিত করা দরকার।

তাজমিলুর রহমান বলেন, জার্মান ভিত্তিক কেএফডব্লিউ বাংলাদেশে নবায়নযোগ্য শক্তির উন্নয়নে সর্বাত্মক সহায়তা প্রদানের জন্য আন্তরিক এবং তারা দেখতে চায় যে দেশটি সৌর শক্তিকে শুধুমাত্র বিদ্যুৎ উৎপাদনের জন্য নয়, বরং সৌর শক্তি ব্যবহার করে হিটিং সিস্টেমে সৌর শক্তি ব্যবহার করার সম্ভাব্য সব উপায় অনুসন্ধান করছে। .
তিনি ইডকলকে প্রচারাভিযানের মাধ্যমে এটিকে সহজতর করার জন্য সবাইকে পরিবার, অফিস, হোটেল, হাসপাতাল এবং কারখানায় পানি গরম করার জন্য এই মূল্যবান শক্তির উৎসটি বেছে নিতে অনুপ্রাণিত করার আহ্বান জানান।

ইডকল প্রধান বলেন, নন-ব্যাংকিং ফিনান্সিয়াল ইনস্টিটিউট কারখানার ছাদে সোলার স্থাপনে প্রচারে সর্বাত্মক সহায়তা প্রদান করছে। বর্তমানে আরও অনেক শিল্প-কারখানা তাদের ছাদে সৌরবিদ্যুৎ ব্যবস্থা স্থাপনে আগ্রহী হচ্ছে।

মো. এনামুল করিম পাভেল ছাদে সোলার সিস্টেম স্থাপনে শিল্প প্রতিষ্ঠানকে বর্ধিত সহযোগিতার আশ্বাস দিয়ে উল্লেখ করেছেন যে এটি শিল্পের জন্য অনেক উপকারী এবং ছাদ সিস্টেম থেকে ১ মেগাওয়াট বিদ্যুতের জন্য ১০.২৯ কোটি টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারে।

বক্তারা তুলে ধরেন যে গ্রিড বিদ্যুতের শুল্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে কিন্তু রোফটপ সৌর বিদ্যুতের দাম একই রয়ে গেছে। সেদিক বিবেচনা করলে এই উৎস থেকে বিদ্যুৎ বেশি লাভবান হবে।

এটিকে সমর্থন করে নিরোদ চন্দ্র মন্ডল বলেন, সেই দিন বেশি দূরে নয় যখন আরও শিল্পগুলি ছাদে সোলার এবং অন্যান্য নবায়নযোগ্য উৎস স্থাপন করতে বাধ্য হবে কারণ গ্রিড বিদ্যুৎ আরও ব্যয়বহুল হবে কারণ এর উপর ভর্তুকি ধীরে ধীরে তুলে নেয়া হবে।

অনুষ্ঠানে বেশ কয়েকজন নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞ ও শিল্প প্রতিষ্ঠানের কর্মকর্তা উপস্থিত ছিলেন এবং তাদের মতামত জানান।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম