Logo
Logo
×

কর্পোরেট নিউজ

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ১০% নগদ লভ্যাংশ অনুমোদিত 

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২৪, ১০:০২ পিএম

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্সের ৩৭তম বার্ষিক সাধারণ সভায় ১০% নগদ লভ্যাংশ অনুমোদিত 

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেডের ৩৭তম বার্ষিক সাধারণ সভা আজ মঙ্গলবার সকাল ১১.৩০ ঘটিকায় কোম্পানীর চেয়ারম্যান মাহবুবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফরমের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

সভায় উল্লেখযোগ্য সংখ্যক পরিচালক এবং শেয়ারহোল্ডারবৃন্দও যোগদান করেন। ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা জনাব শহিদ-ই-মঞ্জুর মোরশেদ উক্ত সভায় যোগদান করেন এবং শেয়ারহোল্ডারদের বিভিন্ন প্রশ্নের বিপরীতে তথ্য-উপাত্ত উপস্থাপন করেন। 

সভায় পরিচালকবৃন্দের প্রতিবেদন, ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত বছরের নিরীক্ষকের প্রতিবেদনসহ কোম্পানীর নিরীক্ষিত আর্থিক বিবরণী উপস্থাপন করা হয় এবং শেয়ারহোল্ডারদের অনুমোদন গ্রহণ করা হয়।

পরিচালনা পর্ষদের সুপারিশক্রমে ঘোষিত ১০% নগদ লভ্যাংশ (স্পন্সর-পরিচালকবৃন্দ ব্যতিত, শুধুমাত্র পাবলিক শেয়ারহোল্ডারদের জন্য) উক্ত বার্ষিক সাধারন সভায় শেয়ারহোল্ডারগণ কর্তৃক সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

সভায় ২০২৪ সালের আর্থিক বিবরণী নিরীক্ষক এবং কর্পোরেট গভর্নেন্স কমপ্ল্যায়েন্স নিরীক্ষক নিয়োগের বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন গ্রহণ করা হয় এবং কোম্পানীর বর্তমান নাম ‘ইষ্টল্যান্ড ইন্সুরেন্স পিএলসি’ নামে পরিবর্তনের অনুমোদন দেয়া হয়।   

সভায় চেয়ারম্যান জানান, ‘বিশ্ব ব্যাপী মন্দা ভাবের কারনে অর্থনীতি ব্যাপক হারে সংকুচিত হয়েছে। এর প্রভাব দেশেও পড়েছে। এই সময়ে ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড ২০২৩ সালে ১০২৯ মিলিয়ন এর অধিক টাকা প্রিমিয়াম আয় করেছে। প্রতিষ্ঠার শুরু থেকে ২০২৩ ইং সাল পর্যন্ত মোট ৪০১৮  মিলিয়ন টাকা বীমা দাবী পরিশোধ করা হয়েছে। 

চেয়ারম্যান আরো জানান যে, প্রতিষ্ঠার শুরু থেকে ইষ্টল্যান্ড ব্যবসায়িক নীতির ক্ষেত্রে স্বচ্ছতা ও নৈতিকতা বজায় রেখেছে। অনবদ্য ব্যবসায়ীক সাফল্যের স্বীকৃতি স্বরূপ ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স সম্প্রতি দি ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ২০২০ সালের বীমা খাতে অনবদ্য কার্যক্রম ও পরিচ্ছন্ন বার্ষিক প্রতিবেদন প্রকাশের জন্য ‘সেরা বার্ষিক প্রতিবেদন ন্যাশনাল এওয়ার্র্ড’ অর্জন করেছে এবং একই ধারাবাহিকতায় South Asian Federation of Accountants(SAFA) কর্তৃক ২০২০ সালে বীমা সেক্টরে পরিচ্ছন্ন বার্ষিক প্রতিবেদন প্রকাশের জন্য ‘সেরা বার্ষিক প্রতিবেদর্ন’ অর্জন করেছে।

এছাড়াও “দি ইন্সটিটিউট অব কষ্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)” কর্তৃক ২০১২-২০১৫ পর্যন্ত সময়ে পরপর ০৪ বছর সাধারণ বীমা খাতে ‘বেষ্ট কর্পোরেট এওয়ার্ড’ এবং বীমা খাতে পরিচ্ছন্ন বার্ষিক প্রতিবেদন প্রকাশের জন্য “দি ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) কর্তৃক ২০১৩ সালে ‘সার্টিফিকেট অব মেরিট এওয়ার্ড’ সম্মানে ভূষিত হয়েছে। 

ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানীর ক্রেডিট রেটিং বিগত বৎসর সমূহের ন্যায় ক্রেডিট রেটিং ইনফরমেশন এন্ড সার্ভিসেস লিঃ (CRISL) কর্তৃক AA+ (Wvej A cøvm ) g~j¨vwqZ nq| AA+ (Wvej A cøvm) বীমাদাবি পূরণে অধিকতর স্বক্ষমতা, শক্তিশালী অর্থনৈতিক অবস্থান ও কারিগরি স্বক্ষমতাকে নির্দেশ করে। 

চেয়ারম্যান আরো উল্লেখ করেন যে, বাংলাদেশের ইন্স্যুরেন্স বাজার অতিক্ষুদ্র বিধায় নন-লাইফ বীমা কোম্পানীসমূহ তীব্র প্রতিযোগিতায় কার্যক্রম পরিচালনা করছে। ফলে কোম্পানী সমূহের প্রবৃদ্ধি ও মুনাফা অর্জন বাধাগ্রস্থ হচ্ছে ও প্রত্যাশিত প্রবৃদ্ধি অর্জন বিঘ্নিত হচ্ছে।

দেশের বীমাখাতের উন্নয়নের লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে বীমাশিল্পের অসুস্থ প্রতিযোগিতা শীঘ্রই বন্ধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

চেয়ারম্যান পরিশেষে অর্থ মন্ত্রনালয়, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, ডিএসই, সিএসই, এসবিসি, বাংলাদেশ ইন্সুরেন্স এসোসিয়েশন ও অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা, ব্যাংকসহ সম্মানিত গ্রাহক এবং সম্মানিত শেয়ারহোল্ডারদের অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশপূর্বক তার বক্তব্য শেষ করেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম