Logo
Logo
×

কর্পোরেট নিউজ

 ব্রুনাইয়ের বাংলাদেশ হাই কমিশনে জাতীয় প্রবাসী দিবস উদযাপিত

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩, ০৯:৫০ পিএম

 ব্রুনাইয়ের বাংলাদেশ হাই কমিশনে জাতীয় প্রবাসী দিবস উদযাপিত

বাংলাদেশ হাইকমিশন, ব্রুনাই দারুসসালাম এর উদ্যোগে হাই কমিশন প্রাঙ্গণে জাতীয় প্রবাসী দিবস ২০২৩উদযাপন করেছে। প্রবাসীর কল্যাণ,মর্যাদা- আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ সরকার এর নির্দেশনা অনুযায়ী এবারই প্রথম ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস যথাযোগ্য মর্যাদায় আয়োজন করা হয়। কোরআন তেলাওয়াত ও দোয়া এর মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে প্রথমে এ দিবস উপলক্ষ্যে প্রেরিত বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এর  বার্তা পাঠ করে শোনানো হয়।

স্বাগত বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি এবং হাইকমিশনার নাহিদা রহমান সুমনা স্বাধীনতার পরপরই বাংলাদেশিদের জন্য বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা স্মরণ করেন। তারই ধারাবাহিকতায় বর্তমানে বিশ্বের ১৭০টিরও বেশি দেশে প্রায় ১.৫ কোটি বাংলাদেশি অবস্থান করছে। হাইকমিশনার উল্লেখ করেন, বাংলাদেশি অভিবাসীরা জাতীয় অর্থনীতির প্রবৃদ্ধি ধরে রাখতে এবং বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর পাশাপাশি জ্ঞান, দক্ষতা ও প্রযুক্তির আদান-প্রদান বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থানকে শক্তিশালী করতে ভূমিকা রাখছে। তাই তিনি এই দিনকে জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করে বাংলাদেশি প্রবাসীদের অবদানের স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে পরবর্তীতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক নির্মিত জাতীয় প্রবাসী দিবসের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং দূতালয় প্রধান কর্তৃক "স্মার্ট বাংলাদেশ: দেশের রূপকল্প" শীর্ষক একটি তথ্যবহুল উপস্থাপনা পরিবেশন করা হয়। সর্বশেষে, বাংলাদেশ হাইকমিশন উচ্চশিক্ষা, স্বাস্থ্য, ব্যাবসা ও সংস্কৃতি ক্ষেত্রে ব্রুনাই তে কৃতি বাংলাদেশীদের অবদানের স্বীকৃতি স্বরুপ ২১ জন বাংলাদেশী নাগরিককে সম্মাননা প্রদান করেন। এর সাথে বাংলাদেশী সংস্কৃতিকে নিজেদের মধ্যে ধারন ও পালনের জন্য ০৩ জন বিদেশী নাগরিককেও সম্মাননা প্রদান করা হয়। এছাড়া সর্বজনীন পেনশন কার্যক্রমের প্রবাস স্কিমে অন্তর্ভূক্ত বাংলাদেশী নাগরিকদের আনুষ্ঠানিক ভাবে অভিনন্দন জানানো হয়।  অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্ত ব্যক্তিরা সরকারের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ব্রুনাই এর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, লেবার ও ইমিগ্রেশন ডিপার্টমেন্ট এর কর্মকর্তা, ওমান এবং ভারতের মিশন প্রধানগণ উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম