Logo
Logo
×

কর্পোরেট নিউজ

বিশ্ব স্কাউটস জাম্বুরীতে ‘বাংলাদেশ ডে’ উদযাপিত

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৫ আগস্ট ২০২৩, ১০:৪৯ পিএম

বিশ্ব স্কাউটস জাম্বুরীতে ‘বাংলাদেশ ডে’ উদযাপিত

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় ২৫তম বিশ্ব স্কাউট  জাম্বুরীতে বর্ণাঢ্যভাবে ‘বাংলাদেশ ডে’ উদযাপন করা হয়েছে।

বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য গত ৪ আগস্ট বিকেলে বিশ্ব জাম্বুরী ময়দানে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশ থেকে অংশগ্রহণকারী ৭১০ জন স্কাউট ও লিডার দেশীয় শাড়ি, লুঙ্গি, পায়জামা, ফতুয়া, পাঞ্জাবি ও গামছা  নিয়ে বর্ণিল সাজে অংশগ্রহণ করে।

বিদেশি অতিথিদের  আপ্যায়ন করা হয়েছে পিঠা, পুলি, নাড়ু, মোয়া, বাতাসা দিয়ে। মঞ্চে স্কাউট সদস্যগণ পরিবেশন করেন মনোমুগ্ধকর দেশাত্মবোধক গান, লোকগীতি ও নৃত্য। মনোরম এই সংস্কৃতি অনুষ্ঠান উপস্থিত বিদেশী অতিথিবৃন্দকে আনন্দিত ও  মুগ্ধ করে।

জাম্বুরী হেডকোয়ার্টারের মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড.মো.মোজাম্মেল হক খান।

বিশ্ব স্কাউট জাম্বুরীতে অংশ নেয়া দেশগুলোর আমন্ত্রিত অতিথিবৃন্দ ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত থেকে বাংলাদেশ স্কাউটস এর গ্রোথ ও সক্ষমতার ভূয়সী প্রশংসা করে বক্তব্য রাখেন ২৫তম বিশ্ব স্কাউটস জাম্বুরীর ক্যাম্প চিফ সাইমন হাং বক্ রী এবং এশিয়া প্যাসিফিক রিজিয়নাল স্কাউটসের চেয়ারম্যান ডেল বি করভেরা।

শিক্ষা মন্ত্রী ডা.দীপু মনি তার বক্তব্যে বাংলাদেশ স্কাউটসের সম্প্রসারণে সরকারের বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করেন। তিনি প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত দুইটি করে দলখোলা ও সকল শিক্ষার্থীকে স্কাউটিং এর প্রশিক্ষণের আওতায় আনার কথা উল্লেখ করেন। 

উপস্থিত সকল বিদেশি স্কাউট নেতা করতালির মাধ্যমে এর প্রশংসা করে। বিশেষ অতিথি ড.মো.মোজাম্মেল হক খান তার বক্তব্যে স্কাউট সংখ্যার দিক থেকে বিশ্বে বাংলাদেশ স্কাউটস এর চতুর্থ অবস্থান ও স্ট্র্যাটেজিক প্ল্যান অনুযায়ী ২০২৩ সালে বাংলাদেশে ৫০ লাখ স্কাউটের স্বপ্ন সহ দেশি ও আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। 

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন হেড অব কন্টিনজেন্ট ও বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার আন্তর্জাতিক মো.মাহমুদুল হক। শুভেচ্ছা বক্তব্য রাখেন রিপাবলিক অব কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেলোয়ার হোসেন।

অনুষ্ঠান শেষে বাংলাদেশের ৭১০ জন অংশগ্রহণকারী স্কাউট ও নেতা রঙ্গিন দেশীয় পোষাকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জাম্বুরী এলাকা প্রদর্শন করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম