Logo
Logo
×

কর্পোরেট নিউজ

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ইডকলের ২০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ

Icon

সংবাদ বিজ্ঞপ্তি

প্রকাশ: ০৩ আগস্ট ২০২৩, ০৭:৫৬ পিএম

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ইডকলের ২০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) ঢাকা আরএডি এলিভেটেড এক্সপ্রেসওয়ে কোম্পানি লিমিটেড (DREECL), পিপিপি প্রকল্প ইমপ্রুভমেন্ট অফ হাতিরঝিল (রামপুরা ব্রিজ)-শেখেরজাইগা-আমুলিয়া বাস্তবায়নের জন্য গঠিত একটি এসপিভি (স্পেশাল পারপাস ভেহিকেল) কে 20 মিলিয়ন মার্কিন ডলার দীর্ঘমেয়াদী ঋণ দিয়েছে। -

ডেমরা রোড (তারাবো ও চিটাগাং রোডের সংযোগ সহ)। এই বিষয়ে, একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে যেখানে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (AIIB) বেইজিং-এ তার সদর দফতরে ২৭ জুলাই স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করেছিল।

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কাঠামোর মাধ্যমে প্রকল্পটি তৈরি করা হচ্ছে। সরকারের পিপিপি কর্তৃপক্ষের অন্যতম প্রধান অবকাঠামো প্রকল্প হওয়ায়, প্রকল্পটি পিপিপি কর্তৃপক্ষ (পিপিপিএ) দ্বারা স্ক্রীন করা হয়েছিল এবং ২০১৬ সালের জানুয়ারিতে জিওবি-এর অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি (সিসিইএ) থেকে নীতিগত অনুমোদন দেয়। 

ফেব্রুয়ারী ২০১৮, সড়ক ও জনপথ বিভাগ (RHD), বাংলাদেশের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের (MRTB) পক্ষে কাজ করে, বেসরকারী অংশীদারের জন্য একটি উন্মুক্ত প্রতিযোগিতামূলক বিডিং প্রক্রিয়া শুরু করে, যেখানে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (ADB) কাজ করে। RHD-এর লেনদেন উপদেষ্টা। 

২০২১ সালের ডিসেম্বরে, স্পনসর, চায়না কমিউনিকেশন্স কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড (CCCC) এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশন (CRBC) আনুষ্ঠানিকভাবে পছন্দের পুরস্কারপ্রাপ্ত হিসেবে নিযুক্ত হয়। পিপিপি চুক্তি RHD এবং স্পনসরদের মধ্যে 2022 সালের জানুয়ারিতে স্বাক্ষরিত হয়েছিল।

প্রকল্পের মোট ব্যয় অনুমান করা হয়েছে USD 261 মিলিয়ন, যার মধ্যে USD 68 মিলিয়ন আসবে স্পনসরদের ইক্যুইটি থেকে এবং USD 193 মিলিয়ন IDCOL, AIIB, Bank of China এবং DBS Bank এর সিন্ডিকেশন থেকে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, DREECL এর ব্যবস্থাপনা পরিচালক জনাব ইয়াং মেং, এস.এম মনিরুল ইসলাম, ডেপুটি সিইও এবং সিএফও, ইডকল, ফাং কে, মহাপরিচালক, এআইআইবি, ঝেং কে, চীনের প্রধান, ডিবিএস ব্যাংক, এবং ইয়াং শিক্সিন, স্ট্রাকচার্ড ফাইন্যান্স টিমের প্রধান, ব্যাংক অফ চায়না।

IDCOL, একটি সরকারি মালিকানাধীন নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান বেসরকারি খাতের অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি এবং জ্বালানি দক্ষতা খাতে দেশের শীর্ষস্থানীয় অর্থদাতা। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম