Logo
Logo
×

রাজধানী

আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ যে কারণে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৩২ পিএম

আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ যে কারণে

মেট্রোরেলের উড়াল পথের একটি ভায়াডাক্টের স্প্রিং সরে গেছে। এতে ভায়াডাক্টের রুট অ্যালাইনমেন্ট কিছুটা উঁচু-নিচু হয়ে গেছে। ফলে চলাচলে ঝুঁকি তৈরি হওয়ায় আগারগাঁও-মতিঝিল রুটে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। 

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পরিচালক (অপারেশন অ্যান্ড মেইন্টেন্যান্স) নাসির উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মেট্রোরেলের ফার্মগেট স্টেশনের পর ইসলামিয়া চক্ষু হাসপাতালের সামনের একটি পিলারের ওপরে থাকা ভায়াডাক্টের চারটি স্প্রিং থেকে একটি স্প্রিং সরে গেছে। ফলে সেখানে রুট অ্যালাইনমেন্ট উঁচু-নিচু হয়ে গেছে।

বুধবার সকালে স্প্রিং সরে যাওয়ার ঘটনা বুঝতে পারে মেট্রোরেল কর্তৃপক্ষ।  

ঘটনাস্থলে উপস্থিত এই প্রকল্পের একজন প্রকৌশলী বলেন, মেট্রোরেল অবকাঠামোর একটি বিয়ারিং প্যাডের ডিসপ্লেসমেন্ট হয়েছে। বিয়ারিং প্যাডটি ভায়াডাক্টের নিচে ও পিলারের ওপরে থাকে। এ কারণে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ রাখা হয়েছে। মেরামত শেষে এ অংশে আবার মেট্রোরেল চালু হবে।

যোগাযোগ বিশেষজ্ঞরা বলছেন, এটিকে স্প্রিং নয়, বিয়ারিং প্যাড বলা হয়। কোনো কারণে বিয়ারিং প্যাডের কার্যকারিতা নষ্ট হয়ে গেছে বা বিয়ারিং প্যাড সেখান থেকে পড়ে গেছে। না হলে এ ধরনের ঘটনা ঘটার কথা নয়।

বুধবার সকালে শুরুতে মেট্রোরেল চলাচল স্বাভাবিক থাকলেও পৌনে ১০টা থেকে আগারগাঁওয়ের পরের অংশে চলাচল বন্ধ হয়ে যায়। মতিঝিল অভিমুখী যাত্রীদের আগারগাঁও স্টেশনেই নেমে যেতে হয়। তবে আগারগাঁও থেকে উত্তরা উত্তর স্টেশনের মধ্যে মেট্রোরেল চলাচল স্বাভাবিক ছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম