Logo
Logo
×

রাজধানী

রাজধানীর তাঁতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ০৬:২০ পিএম

রাজধানীর তাঁতিবাজার মোড় অবরোধ জবি শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা পুনর্বহালের প্রতিবাদে ও চারদফা দাবি বাস্তবায়নে রাজধানীর তাঁতিবাজার মোড় অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার দুপুর তিনটার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে মিছিল নিয়ে শিক্ষার্থীরা তাঁতিবাজার মোড়ের দিকে অগ্রসর হন। শিক্ষার্থীদের মিছিল রায়সাহেব বাজার মোড়ে পৌঁছলে পুলিশ বাঁধা দেওয়ার চেষ্টা করে। পুলিশের বাঁধা ঠেলে শিক্ষার্থীরা তাঁতিবাজার মোড়ে অবস্থান নেন।

এ সময় গুলিস্তান থেকে বাবুবাজার, সদরঘাট ও যাত্রাবাড়ীগামী সকল যানবাহন চলাচল বন্ধ রয়েছে। আশপাশের সড়কেও যানজটের সৃষ্টি হয়েছে।

এ সময় শিক্ষার্থীরা ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যয়’, আঠারোর হাতিয়ার, গর্জে উঠো আরেক বার’, কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘মেধাবীরা ভয় নাই, রাজপথ ছাড়ি নাই’- ইত্যাদি শ্লোগান দেন।

শিক্ষার্থীদের চার দফা দাবিগুলো হলো: 

১.  ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

২. ২০১৮’র পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম