Logo
Logo
×

রাজধানী

মেট্রোরেল চলাচল বন্ধ, কারণ জানাল কর্তৃপক্ষ  

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ মে ২০২৪, ০৮:৩৬ পিএম

মেট্রোরেল চলাচল বন্ধ, কারণ জানাল কর্তৃপক্ষ  

ফাইল ছবি

যান্ত্রিক ক্রুটির কারণে সোমবার সকালে উত্তরা অংশে ও বিকালে মতিঝিল অংশে মেট্রো চলাচল বাধাগ্রস্ত হয়। এতে যাত্রীরা খুবই ভোগান্তিতে পড়েন। 

বিরতিহীন ঝড়ো বৃষ্টির মাঝে মেট্রোর ক্রুটিতে যাত্রীরা মেট্রো কর্তৃপক্ষের ওপর চরম অসন্তোষ প্রকাশ করেন। 

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়ায় বিদ্যুৎ সরবরাহ জনিত ক্রুটির কারণে উত্তরা অংশে প্রায় ২ ঘণ্টা বন্ধ থাকার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়। 
সোমবার সকাল ৭টার কিছুটা পর মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় স্টেশনগুলো থেকে কিছুক্ষণ পর পর মাইকিং করে জানানো হয় সাময়িক বিলম্ব হবে। পরে ৮টা ৫৪ মিনিটে চলাচল স্বাভাবিক হয়।

এদিকে সিগনালিং ব্যবস্থার ক্রুটি দেখা দেওয়ায় বিকাল ৫টা থেকে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন কারণ চিহ্নিত করার কাজ চলছে, তা চিহ্নিত করে সমাধানের পর মেট্রো চলাচল আবারো শুরু হবে।  

গণমাধ্যমকে সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের সচিব মোহাম্মদ আবদুর রউফ জানান, মেট্রোরেল চলাচলের জন্য যে ইলেকট্রিক পাওয়ার সাপ্লাই রয়েছে টেকনিক্যাল কারণে সেটি ব্যর্থ হয়েছিল। শেওড়াপাড়া থেকে বিজয় সরণি অংশে এই সমস্যা দেখা দেয়। যার ফলে এই সময়টাকে মেট্রোরেল চলাচল বন্ধ রাখতে হয়।

এর আগে, মেট্রোরেলের এক কর্মকর্তা জানান, এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মেট্রোরেলের চলাচল বন্ধ রাখা হবে। বৈদ্যুতিক সংযোগ, সিগনালিংসহ নানা সমস্যা হতে পারে।
উত্তরা থেকে রওনা হওয়া যাত্রী সারওয়ার আলম জানান, সকাল থেকে কারওয়ান বাজারে কর্মস্থলে যাওয়ার জন্য মেট্রোর অপেক্ষায় আছেন। আধা ঘণ্টা আগে স্টেশনে ঘোষণা দেওয়া হয়েছে, মেট্রোরেল ছাড়তে আরও এক থেকে দেড় ঘণ্টা সময় লাগবে। তবে এরপর আর কোনো ঘোষণা দেওয়া হয়নি। কাউন্টারে দায়িত্বরত ব্যক্তিরা মেট্রোরেল কখন ছাড়বে ও কী কারণে বন্ধ, তা জানাতে পারেননি। উত্তরা উত্তর স্টেশনে কার্ড পাঞ্চ করার স্থানে দীর্ঘ লাইন রয়েছে। 

সচিবালয়ের কর্মকর্তা মো. হাফিজুর রহমান জানান, মেট্রোরেলের রূগ্নদশা লক্ষ্য করা যাচ্ছে। আকাশে মেঘ উঠলে বা বাতাস ছুটইলেই মেট্রোরেল বন্ধ হয়ে যায়। এ কেমন কথা। বৃষ্টি হচ্ছে, এখন মাঝপথে অকেজো মেট্রোরেলে, কখন অফিসে পৌছাবে তা বলতে পারছি না। পৃথিবীর অন্যান্য দেশেওতো মেট্রো আছে, সেখানেতো এমন পরিস্থিতি দেখা যায় না। মেট্রোরেলের ব্যবস্থাপনার ক্রুটির জন্য এমনটা হচ্ছে। 

এ প্রসঙ্গে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, বৈদ্যুতিক সংযোগ জনিত ক্রুটির কারণে সকালে মেট্রোরেল চলাচল বিঘ্নিত হয়। পরে তা আবার স্বাভাবিক করা হয়। তবে বিকালে আগারগাঁও থেকে মতিঝিল অংশের সিগনালিং কাজ না করায় বিকাল ৫টা থেকে মেট্রোরেল চলাচল বন্ধ করা হয়েছে। সমস্যা চিহ্নিত করার কাজ চলছে। এরপর তা সমাধান করে আগারগাঁও মতিঝিল অংশ আবারো চালু করা হবে। 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম