Logo
Logo
×

রাজধানী

মতবিনিময় সভায় বক্তারা

নারীর কাঙ্ক্ষিত উন্নয়নে দৃষ্টিভঙ্গি পালটাতে হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৩ মে ২০২৪, ১০:২৭ পিএম

নারীর কাঙ্ক্ষিত উন্নয়নে দৃষ্টিভঙ্গি পালটাতে হবে

আশির দশকের তুলনায় বর্তমান সমাজ ও রাষ্ট্রে আরও নতুন যুদ্ধক্ষেত্র তৈরি হয়েছে। তাই নারীর কাঙ্ক্ষিত উন্নয়নে সমাজের দৃষ্টিভঙ্গি পালটাতে হবে। 

সোমবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংগঠন নারীপক্ষের ৪০ বছরের পথচলার অভিজ্ঞতা নিয়ে গণমাধ্যম নেতৃত্বের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন। 

সভায় সংগঠনের সভানেত্রী গীতা দাসের সঞ্চালনায় বক্তৃতা করেন ডেইলি স্টারের বাংলা বিভাগের সম্পাদক গোলাম মর্তুজা, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব ও নাগরিক টেলিভিশনের হেড অব নিউজ দীপ আজাদ, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, প্রতিদিনের বাংলাদেশ সম্পাদক মুস্তাফিজ শফি, যুগান্তরের উপসম্পাদক আহমেদ দিপু, দৈনিক ইত্তেফাকের বার্তা-সম্পাদক সাজ্জাদ হোসেন এবং আজকের পত্রিকার সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ড. গোলাম রহমান। 

সভায় সংগঠনের ৪০ বছরের পথচলার অভিজ্ঞতা উপস্থাপন করেন সংগঠনের সদস্য কামরুন নাহার ও সামিয়া আফরিন। মুক্ত আলোচনা করেন সংগঠনের প্রচার সম্পাদক মাহফুজা আক্তার মালা। সমাপনী বক্তৃতা করেন সংগঠনের সম্পাদক সাফিয়া আজিম। 

এ সময় নারী আন্দোলনে নারীপক্ষের ভূমিকা, সাফল্যগাথা এবং নারী আন্দোলনের সঙ্গে গণমাধ্যমকর্মীদের আরও সম্পৃক্ত করার বিষয়ে সংবাদমাধ্যমের বিভিন্ন পর্যায়ে কর্মরত সাংবাদিক মুক্ত আলোচনায় নিজেদের অভিজ্ঞতা ও মতবিনিময় করেন।

সামিয়া আফরীন ও কামরুন নাহার বলেন, নারীপক্ষ ১৯৮৩ সাল থেকে নারীর অবস্থান পরিবর্তনের লক্ষ্যে নারী অধিকার নিশ্চিতকরণ এবং সব বৈষম্যের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য বিভিন্ন পর্যায়ে কাজ করেছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও পোশাকের স্বাধীনতাসহ সব ক্ষেত্রে কাজ করার অনেক জায়গা রয়েছে। এসব কার্যক্রম আরও বেগবান করার ওপর গুরুত্বারোপ করেন তারা।

প্রতিদিনের বাংলাদেশের সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, ৪০ বছরে নারীপক্ষের অর্জন অনেক। প্রয়াত নাসরীন হকের সঙ্গে অ্যাসিড সারভাইভারদের নিয়ে কাজের অভিজ্ঞতা বিনিময়ের মধ্য দিয়ে এ সংগঠনের সঙ্গে আমার সম্পর্ক তৈরি হয়েছে।

যুগান্তরের উপসম্পাদক আহমেদ দিপু বলেন, চল্লিশ বছর আগের অবস্থা থেকে বর্তমান নারীর অধিকার নিয়ে কথা বলার ক্ষেত্র কিছুটা সহজ হয়েছে। এবারের এসএসসি পরীক্ষার ফলে মেয়েরা এগিয়ে রয়েছে। গ্রাম-শহর সর্বত্র পাঁচ বছর ধরে মেয়েদের এগিয়ে যাওয়ার ধারাবাহিকতা অব্যাহত আছে। নারীপক্ষসহ অন্যান্য সংগঠনের তৎপরতায় এ ধারাবাহিকতা অব্যাহত রাখা সম্ভব হয়েছে বলে আমি মনে করি।

ডেইলি স্টারের বাংলা বিভাগের সম্পাদক গোলাম মোর্তুজা বলেন, নারীপক্ষ গতিশীল সংগঠন। নারীর এগিয়ে যাওয়ায় প্রতিবন্ধকতাগুলো নিরসনে নারীপক্ষ বিস্তৃতভাবে যে ভ‚মিকা পালন করে যাচ্ছে, তাতে গণমাধ্যম প্রতিনিধি হিসাবে আমরা পাশে থাকব।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম