Logo
Logo
×

রাজধানী

‘স্বাধীনতাকে অর্থবহ করতে হবে’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ মার্চ ২০২৪, ০৭:২০ পিএম

‘স্বাধীনতাকে অর্থবহ করতে হবে’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ৩০ লাখ শহিদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে একাত্তরে আমরা স্বাধীনতা পেয়েছি। বাংলাদেশ বিশ্বের বুকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। আবাসন, শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান ও দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করার মধ্যদিয়ে এই স্বাধীনতাকে অর্থবহ করতে হবে। তবেই বিশ্বে আমরা জাতি হিসেবে উপযুক্ত সম্মান ও মর্যাদা পাব। এজন্য শুধু পাঠ্যবই নয়, এর বাইরেও প্রচুর পড়াশোনা করতে হবে, প্রকৃত ইতিহাস জানতে হবে, চর্চা করতে হবে, ধারণ ও লালন করতে হবে। 

মঙ্গলবার ঢাকা উত্তর সিটির ৪২নং ওয়ার্ডে (বেরাইদ) একেএম রহমত উল্লাহ কলেজে মহান স্বাধীনতা দিবস ২০২৪ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কলেজ সভাপতি বিশিষ্ট শিল্পপতি হেদায়েত উল্লাহ রন এসব কথা বলেছেন।

তিনি আরও বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা রূপায়নে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস শ্রমে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশে উত্তরণের পথে।

অধ্যক্ষ হাবিবুর রহমান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষানুরাগী আফিয়া হেদায়েত উল্লাহ, চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা খিজির হায়াত খান, সিনিয়র সাংবাদিক ও কলেজ গভর্নিং বডির সদস্য গ্রন্থসুহৃদ এমদাদ হোসেন ভূঁইয়া, আবদুল হাকিম (মেম্বার), তৈয়ব আলী প্রমুখ। 

শিক্ষানুরাগী আফিয়া হেদায়েত উল্লাহ তার বক্তৃতায় বলেন, শিক্ষা উদ্যোক্তা, দানবীর ও সাবেক সংসদ সদস্য একেএম রহমত উল্লাহ সৎ, যোগ্য ও সুনাগরিক তৈরির লক্ষ্যে এই কলেজ প্রতিষ্ঠা করেছেন। তার আদর্শকে এগিয়ে নিতে আমাদের সবাইকে কলেজের শিক্ষার মানোন্নয়নে একযোগে কাজ করতে হবে।

চলচ্চিত্র পরিচালক খিজির হায়াত খান বলেন, স্বাধীনতার প্রেক্ষাপট জানতে হলে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস পড়তে হবে। এ বিষয়ক চলচ্চিত্র ও ডকুমেন্টারি দেখতে হবে। 

গ্রন্থসুহৃদ এমদাদ হোসেন ভূঁইয়া বলেন, কলেজ গ্রন্থাগারের কক্ষ সম্প্রসারণ করতে হবে। বইয়ের সংগ্রহ বাড়াতে হবে। গ্রন্থাগার ডিজিটালাইজড করতে হবে। তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা রুটিনে অন্তর্ভুক্ত করতে হবে। শিক্ষক-শিক্ষার্থী সবাইকে গ্রন্থাগারমুখী হতে হবে। শিল্প-সাহিত্য-সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তির সর্বশেষ তথ্য এবং উদ্ভাবন সম্পর্কে হালনাগাদ তথ্য অবহিত থাকতে হবে। নইলে প্রতিযোগিতার বিশ্বে মেইন ট্র্যাক (মূল লাইন) থেকে আমরা ছিটকে পড়ব। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম