Logo
Logo
×

রাজধানী

নগর উন্নয়ন কমিটির বৈঠক

‘থার্ড পার্টি’ নীতিমালা পরের সভায় অনুমোদন

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ মার্চ ২০২৪, ০১:৩৫ এএম

‘থার্ড পার্টি’ নীতিমালা পরের সভায় অনুমোদন

নগর উন্নয়ন কমিটির পরের সভায় থার্ড পার্টি নীতিমালা অনুমোদন করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন কমিটির সভাপতি ও গৃহায়ন ও গণপূর্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন। 

সোমবার রাজউক ভবনে কমিটির সভাশেষে তিনি যুগান্তরকে এই তথ্য জানান। 

গৃহায়ন ও গণপূর্ত সচিব বলেন, রাজধানীর ভবন পরিদর্শন ও নকশা যাচাই-বাচাইয়ের কাজ করবে থার্ড পার্টি। এ সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়ন করেছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)।

সভায় ওই নীতিমালা উপস্থাপন করা হয়েছে। পেশাজীবীদের সমন্বয়ে গঠিত সরকারের উচ্চ পর্যায়ের এই কমিটি নীতিগতভাবে নীতিমালাটি অনুমোদন করেছে। তবে চূড়ান্ত অনুমোদনের জন্য আরও ১০ দিন সময় নিয়েছেন কমিটির সদস্যরা। 

অর্থাৎ পরের সভায় নীতিমালাটি অনুমোদন হবে। কারণ কমিটির কয়েকজন সদস্যের কাছে নীতিমালাটি আগে থেকে না পাঠানোয় তারা মতামত দিতে পারেননি। এ জন্য সময় বাড়ানো হয়েছে।  

বৈঠক সূত্রে জানা যায়, রাজধানীর অবৈধ ভবনের বিষয়ে কি সিদ্ধান্ত নেওয়া হবে সে বিষয়ে আলোচনা উপস্থাপন করা হয়েছে। বিল্ডিং কোড অনুসরণ করে যারা অবৈধ ভবন নির্মাণ করেছে তাদের জরিমানা দিয়ে অনুমোদন করা হবে।

আর যারা ঝুঁকিপূর্ণ উপায়ে ভবন নির্মাণ করেছে, তাদের ভবন ভেঙে ফেলা হবে। জরিমানার পরিমাণ কেমন হবে ওই সভায় সেসব বিষয়েও সিদ্ধান্ত নেওয়া হবে।

বৈঠক সূত্রে আরও জানা যায়, থার্র্ড পার্টি নীতিমালায় বলা থাকবে অবৈধ ভবনের বিষয়ে ইমারত নির্মাণ বিধিমালা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। 

আর নতুন ইমারত নির্মাণ বিধিমালায় অবৈধ ভবনের বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত নেওয়া হবে। নীতিমালাটি সরকারের যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে অনুমোদন পেতে আরও সময় লাগবে।   


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম