Logo
Logo
×

রাজধানী

সদরঘাটে যাত্রী হয়রানি বন্ধে শক্ত পদক্ষেপ নেওয়া হবে: নৌপ্রতিমন্ত্রী

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২৪, ১০:৫১ পিএম

সদরঘাটে যাত্রী হয়রানি বন্ধে শক্ত পদক্ষেপ নেওয়া হবে: নৌপ্রতিমন্ত্রী

ঢাকা নদীবন্দরে (সদরঘাট) যাত্রী হয়রানি বন্ধে শক্ত পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আমরা যেটা বলছি, সদরঘাট ফিটফাট সেটাই থাকবে। এজন্য যা যা করার তাই করা হবে। 

বৃহস্পতিবার নৌপরিবহণ মন্ত্রণালয়ের সভাকক্ষে শিপিং রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশ (এসআরএফবি)-এর প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। 

দ্বিতীয় মেয়াদে নৌপরিবহণ মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ায় এসআরএফবি প্রতিনিধি দল তাকে ফুল ও ক্রেস্ট দিয়ে শুভেচ্ছা জানায়। শিপিং রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশ’র সভাপতি কাজী এমাদ উদ্দিন (জেবেল) ও সাধারণ সম্পাদক আফরিন জাহানসহ ফোরামের নেতারা ও সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

সদরঘাটে যাত্রী হয়রানি প্রসঙ্গে তিনি বলেন, সদরঘাটে গিয়ে আমি  দোকানপাট সব তুলে দিয়েছিলাম। কিছু দিন ধরে আমার কাছে তথ্য আসছে, আবার হয়রানি শুরু হয়েছে এবং তা খারাপ পর্যায়ে আছে।  সামনে কঠোর পদক্ষেপ নেব। 

ঢাকার চার পাশের নৌপথ প্রসঙ্গে তিনি বলেন, উদ্ধার অভিযানের মাধ্যমে আমরা দেশবাসীকে নদী বাঁচানোর বিষয়ে সচেতনতা তৈরি করতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে এসব নদী নিয়ে আমরা একটা সভা করেছি। ঢাকার চার পাশের নদীর নাব্য বাড়ানো ও পাড়ের  সৌন্দর্যবর্ধন বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নেতৃত্বে কমিটি হচ্ছে। ঢাকার চার পাশের নদীগুলোর ব্যাপারে প্রধানমন্ত্রী খুবই গুরুত্ব আরোপ করেছেন। 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ঢাকা চার পাশের নদীতে পণ্যবাহী বার্জ চালু করার বিষয়ে কাজ করছি। ঢাকার চার পাশের স্বল্প উচ্চতার ব্রিজগুলোর উচ্চতা বাড়ানো হবে। গোমতী সেতুর উন্নয়নে কাজ করা হবে, যাতে এর নিচ দিয়ে বার্জ যেতে পারে। কেউ বার্জ তৈরির অনুমতি চাইলে সে বিষয়ে পদক্ষেপ নিতে নৌপরিবহণ অধিদপ্তর ও বিআইডব্লিউটিএকে নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক নৌ সংস্থায় (আইএমও) ‘সি’ ক্যাটাগরির কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছে। এতে বিশ্বে পণ্য পরিবহনে বাংলাদেশের দায়িত্ব আরও বেড়ে গেল। আমরা এ সম্পর্কিত একটি ‘আন্তর্জাতিক সম্মেলন’ করব। কূটনৈতিক সম্পর্ক বাড়াতে হবে। প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনা ‘ইকোনমিক ডিপ্লোমেসি’র কথা বলেছেন। প্রতিমন্ত্রী বুধবারের অনাকাক্সিক্ষত ফেরি দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন, তদন্ত কমিটির প্রতিবেদনের পর মূল বিষয়টি জানতে পারব। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম