Logo
Logo
×

রাজধানী

তিন মাস পর জন্মনিবন্ধন শুরু করল ডিএসসিসি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৩, ০২:৩৩ এএম

তিন মাস পর জন্মনিবন্ধন শুরু করল ডিএসসিসি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) জন্ম ও মৃত্যুনিবন্ধনের কাজ বুধবার থেকে ফের শুরু হয়েছে।  এর আগে গত তিন মাস নিবন্ধনের কার্যক্রম বন্ধ ছিল। 

ডিএসসিসির অঞ্চল ২-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো নিবন্ধন কাজ শুরুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

জানা যায়, নিজস্ব সার্ভার তৈরি করে এই সেবা চালু করেছে ডিএসসিসি।  রাজস্বের অর্থ নিয়ে দ্বন্দ্বের জেরে ডিএসসিসিতে নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকে। ওই সময় নাগরিকদের ভোগান্তি চরমে ওঠে। অনেকের জরুরি প্রয়োজনে জন্মনিবন্ধন করার দরকার থাকলেও তা করতে পারেননি। ডিএসসিসিতে মোট ৭৫টি ওয়ার্ড রয়েছে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১ থেকে ৩৬ পর্যন্ত পুরোনো ওয়ার্ড কাউন্সিলরদের কার্যালয়গুলোকে গত মাস থেকে নিবন্ধনের কাজের দায়িত্ব দেওয়া হয়েছে। তবে ডিএসসিসিতে আগের মতো আঞ্চলিক কার্যালয়গুলোতেই নিবন্ধন কাজ চলবে বলে জানান ডিএসসিসির অঞ্চল ২-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো।

ডিএনসিসির ৩৭ থেকে ৫৪ নম্বর পর্যন্ত নতুন ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়গুলোর সচিবের পদ শূন্য আছে বলে সেখানে নিবন্ধনের কাজের দায়িত্ব দেওয়া হয়নি। সেই ওয়ার্ডগুলোর নাগরিকেরা আঞ্চলিক কার্যালয়ে গিয়ে নিবন্ধন করেন।  

জন্ম ও মৃত্যুনিবন্ধন, রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সার্ভার থেকে সারা দেশে জন্ম ও মৃত্যুনিবন্ধনের কাজ হয়। এর বাইরে গিয়ে নিজস্ব সার্ভার চালু করেছে ডিএসএসসি। https://bdris.dscc.gov.bd এখানে গিয়ে অনলাইনে নিবন্ধন করা যাবে। সারা দেশে যে সার্ভারে নিবন্ধন হয়, সেটা হচ্ছে https://bdris.gov.bd

ঢাকা দক্ষিণ সিটির নিবন্ধন কর্মকর্তারা বলছেন, তাদের সার্ভারে কোনো আবেদনে ভুল হলে অনলাইনে ওই আবেদনে ঢুকেই সংশোধন করা যাবে। ফলে ভোগান্তি কম হবে নাগরিকদের। সাধারণভাবে নিবন্ধনে কোনো আবেদনকারীর নিবন্ধন ভুল হলে তাকে সংশোধনের জন্য নতুন আবেদন করতে হয়। জন্ম দিন ও মাস স্থানীয়ভাবে সংশোধনের সুযোগ থাকলেও নাগরিকদের জন্ম সাল সংশোধনে রেজিস্ট্রার জেনারেলের কাছে আবেদন করতে হয়। ডিএসসিতে জন্ম সাল সংশোধন করবেন মেয়র। 

স্বতন্ত্র সার্ভার চালু হওয়ায় নিবন্ধন ফির অর্থ সরাসরি পাবে ডিএসসিসি। প্রসঙ্গত, ডিএসসিসির মেয়র শেখ ফজলে নূর তাপস জন্ম ও মৃত্যুনিবন্ধন কাজে করপোরেশনের ব্যয়ের পুরো টাকা সরকার পরিশোধ না করা পর্যন্ত নিবন্ধনের কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম