Logo
Logo
×

রাজধানী

কৃষি মার্কেটে অগ্নিকাণ্ড: ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগবে আরও ৪-৫ দিন

Icon

মোহাম্মদপুর (ঢাকা) প্রতিনিধি

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৯ পিএম

কৃষি মার্কেটে অগ্নিকাণ্ড: ধ্বংসস্তূপ পরিষ্কারে লাগবে আরও ৪-৫ দিন

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের তৃতীয় দিনে পুরো মার্কেটের পুড়ে যাওয়া মালামাল সরিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে। শনিবার দিনভর প্রতিটি দোকানের ধ্বংসস্তূপ পরিষ্কার করতে দেখা যায়।

সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা বলছেন, ধ্বংসাবশেষ পরিষ্কার-পরিচ্ছন্ন করতে প্রায় ৪ থেকে ৫ দিন সময় লাগতে পারে। এখনো কোনো কোনো স্থান থেকে ধোঁয়া ওঠতে দেখা যাচ্ছে। আমরা ধীরে ধীরে পুরো মার্কেট পরিষ্কার করছি।

সরেজমিন ঘুরে দেখা যায়, মার্কেটের পশ্চিম পাশে নাহার হোটেল থেকে পূর্ব পাশের কৃষি মার্কেট ব্যবসায়ী মালিক সমিতির কার্যালয় পর্যন্ত ৫ শতাধিক দোকান পুড়ে ছাই হয়ে গেছে। পুরো মার্কেটটি ক, খ ও গসহ মোট তিনটি ব্লকে বিভক্ত ছিল। হঠাৎ করে অগ্নিকাণ্ডের ঘটনায় মার্কেটের ভেতর এবং আশপাশের কোনো দোকান অক্ষত নেই। প্রতিটি দোকানে মালামাল স্তূপ করে রাখা হয়েছিল। 

ব্যবসায়ীরা বলছেন, যেদিন আগুন লেগেছিল সেদিন মার্কেট সাপ্তাহিক বন্ধ ছিল। এর আগের দিন আমরা বিভিন্ন পাইকারি মার্কেট থেকে দোকানের জন্য মালামাল এনে গুদামজাত করে রেখেছিলাম। অনেকে পরদিন মার্কেট বন্ধ দেখে দোকানেই মালামাল তুলেছিলেন। কিন্তু হঠাৎ এ অগ্নিকাণ্ডের ঘটনায় সব পুড়ে আমরা এখন নিঃস্ব।

মার্কেটের ‘ক’ ব্লকের জুতা ব্যবসায়ী মো. শাহ আলম জানান, আত্মীয়স্বজন ও বিভন্ন ব্যাংক থেকে ধারদেনা করে দোকানে চল্লি­শ লাখ টাকার মালামাল তুলেছিলাম। আগেরদিন রাতে দোকান বন্ধ করে গেছি। পরদিন সাপ্তাহিক বন্ধ থাকায় পাইকারি মার্কেটে গিয়ে আরও মালামাল দেখে এসেছি। কিন্তু ভাগ্য আর আমাদের সঙ্গে ছিল না। হঠাৎ করে অগ্নিকাণ্ড আমাদের সব পুড়ে ছাই করে দিয়ে গেল। 

‘খ’ ব্লকের মুদি ব্যবসায়ী আব্দুল লতিফ জানান, আমার দোকানে অনেক মালামাল ছিল। আগুন লাগার দুদিন আগেও ত্রিশ লাখ টাকার মালামাল দোকানে তুলেছিলাম। আরও বিশ লাখ টাকার মালামাল দোকানের পাশেই গুদামজাত করে রেখেছিলাম। কিন্তু এখন আমি পথের ভিখারি হয়ে গেছি। ভাগ্য আমাকে রাস্তায় বসিয়ে দিয়েছে। 

আরেক জুতা ব্যবসায়ী ফয়সাল জানান, আমার সব সম্বল এনে এই দোকানে তুলেছিলাম। ব্যাংক ও আত্মীয়স্বজন থেকে ধারদেনা করে দোকানে মালামাল তুলেছি। এখন আমি পথের ভিখারি। আমার আর কোনো সম্বল রইল না।

ব্যবসায়ীরা বলছেন, কৃষিমন্ত্রী আমাদের মার্কেট পরিদর্শন করতে এসেছিলেন। এ সময় তিনি বলেছেন, আমাদের এই দুঃখ-দুর্দশার কথা তিনি প্রধানমন্ত্রীকে জানাবেন। আমরা চাই দ্রুত সময়ের মধ্যে মার্কেটটি পুনর্নির্মাণ করে দেওয়া হোক। না হয় আমাদের পথে বসতে হবে। 

৬ লাখ টাকা অনুদান জামায়াতের : কৃষি মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ৬ লাখ টাকা অনুদান দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শনিবার দুপুরে পঁচিশ জন ব্যবসায়ীর মাঝে এ অনুদানের টাকা বিতরণ করেন দলটির নেতারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম