Logo
Logo
×

রাজধানী

ডিএনসিসির আমদানি করা কীটনাশক বিটিআই পরীক্ষায় কার্যকর: মেয়র আতিক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৩, ০৯:৪১ পিএম

ডিএনসিসির আমদানি করা কীটনাশক বিটিআই পরীক্ষায় কার্যকর: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মশক নিধনের জন্য আনা বিটিআইয়ের নমুনা পরীক্ষা করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষণ শাখা। রোববার সংস্থা দুটি ডিএনসিসিকে এই কীটনাশক পরীক্ষার ফলাফল জানায়।

এতে বলা হয়, ল্যাব টেস্টে বিটিআইয়ের কার্যকারিতা সন্তোষজনক। তবে পিপিআরের শর্ত অনুযায়ী পণ্যটি সিঙ্গাপুর থেকে আমদানি করার পক্ষে যথাযথ কাগজপত্র (প্রমাণপত্র) হাজির না করায় আমাদানিকারক প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেটের বিরুদ্ধে আইনি ব্যবস্থা বহাল থাকবে। 

রোববার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বিশেষ শিক্ষার্থীদের আঁকা ছবি ও হস্তশিল্প প্রদর্শনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ঢাকার উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা জানান।

গত ৩ আগস্ট কীটনাশক বিটিআই প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করা হয়। সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠানের কথা বলে চীন থেকে আমদানি করা মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) জালিয়াতির প্রমাণ পেয়েছে সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে। ডিএনসিসিকে এসব বিটিআই সরবরাহ করেছিল দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। দরপত্রের শর্ত অনুযায়ী চীন থেকে বিটিআই আমদানির সুযোগ ছিল না। কিন্তু প্রতিষ্ঠানটি চীন থেকে আমদানি করলেও এটির মোড়কে সিঙ্গাপুরের নাম দিয়েছিল।

এদিকে ঠিকাদারি প্রতিষ্ঠান সরবরাহ করার পর মশার লার্ভা নিধনে এসব বিটিআই কতটা কার্যকর, তা পরীক্ষা করে দেখতে এর নমুনা আইইডিসিআরে পাঠানো হয়। এছাড়া ঠিকাদারের সরবরাহ করা বিটিআই আসলে বিটিআই কিনা, তা পরীক্ষা করে দেখতে এর নমুনা পাঠানো হয়েছিল উদ্ভিদ সংরক্ষণ শাখায়।

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্ল্যান্ট প্যাথলজি বিভাগে বিটিআই নমুনার মান যাচাইয়ের পরীক্ষা (কোয়ালিটি টেস্ট) করে উদ্ভিদ সংরক্ষণ শাখা। তাতে দেখা যায়, পরীক্ষার জন্য পাঠানো নমুনায় মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বিটিআই পাওয়া গেছে। ঠিকাদারের সরবরাহ করা বিটিআইয়ের মোড়কে প্রতি মিলিগ্রামে ১ হাজার ২০০ ব্যাকটেরিয়া রয়েছে বলে উলে­খ করা হয়েছিল। তবে গবেষণাগারে পরীক্ষায় এর চেয়ে বেশি, ১ হাজার ৪০০ ব্যাকটেরিয়া পাওয়া গেছে।

পরীক্ষার ফলাফলের সঙ্গে বিটিআই প্রয়োগ নিয়ে সুপারিশ করেছে উদ্ভিদ সংরক্ষণ শাখা। তাতে বলা হয়েছে, বিশেষজ্ঞ ব্যক্তিদের অধীন মাঠপর্যায়ে বিটিআইয়ের পরীক্ষামূলক প্রয়োগ করা প্রয়োজন।

আইইডিসিআরের মেডিকেল এন্টোমলজি বিভাগের গবেষণাগারে আমদানি করা বিটিআইয়ের কার্যকারিতা যাচাইয়ের পরীক্ষা করা হয়। আইইডিসিআর বলছে, রাজধানীর মহাখালী এলাকা থেকে সংগ্রহ করা লার্ভা দিয়ে পরীক্ষা চালায় তারা। চারবারের পরীক্ষায় তিনবারই বিটিআই প্রয়োগের ২৪ ঘণ্টা পর ৯২ শতাংশ লার্ভা মারা গেছে। এক পরীক্ষায় লার্ভা মারা গেছে ৮৮ শতাংশ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম