Logo
Logo
×

রাজধানী

বাসাবাড়িতেও ছিটানো হবে লার্ভিসাইড বিটিআই: মেয়র আতিক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৭ আগস্ট ২০২৩, ০৯:০৯ পিএম

বাসাবাড়িতেও ছিটানো হবে লার্ভিসাইড বিটিআই: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু রোগের জীবাণুবাহী এডিস মশার উৎস ধ্বংস করতে বাসাবাড়ির বেজমেন্টেও কীটনাশক লার্ভিসাইড বিটিআই ছিটানো হবে।

বনানীর ৪৭ নম্বর সড়কের পাশে গুলশান লেকে বিটিআই ছিটানোর মধ্য দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন মেয়র আতিক। সোমবার থেকে দেশে প্রথমবারের মতো এ জৈব কীটনাশক মাঠপর্যায়ে ছিটানো শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

উদ্বোধন শেষে মেয়র সাংবাদিকদের বলেন, মশা নিয়ে জরিপের তথ্য অনুযায়ী যত লার্ভা পাওয়া যায় তার ৪৩ শতাংশই বাড়ির বেজমেন্টে পাওয়া যায়। এসব জায়গায় বিটিআই প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। এ কাজে নগরবাসীর সহায়তা চান মেয়র।

মেয়র আতিক বলেন, বিটিআই প্রয়োগের সুফল পেতে সঠিক পরিমাপ করা জরুরি। এজন্য আগামী পাঁচ দিন এ বিষয়ে ডিএনসিসির কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হবে। এরপর থেকে ওয়ার্ড পর্যায়ে ছিটানো হবে ওই জৈব কীটনাশক।

মেয়র বলেন, বেজমেন্ট আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যদিও বেজমেন্টে আমাদের দেওয়ার কথা না। কিন্তু এই মুহূর্তে আমরা দেব। নগরবাসীকে অনুরোধ করছি, আমাদের সাহায্য করবেন। আমরা যেন বেজমেন্টে গিয়ে বিটিআই দিয়ে আসতে পারি।

মেয়র বলেন, আজ ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য খুবই গুরুত্বপূর্ণ দিন। গত ৪০ বছর ধরে ঢাকায় মশার লার্ভা ধংসে টেমিফস ওষুধ ব্যবহার করা হতো; কিন্তু বিশ্বের অন্যান্য দেশের মতো পাশের দেশ ভারতেও বিটিআই ব্যবহার হচ্ছে। বাংলাদেশেও কীটতত্ত্ববিদসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে আলোচনার পর বিটিআই ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়েছে। তারা আমাদের পরামর্শ দেওয়ায় বিটিআই আনার প্রক্রিয়া শুরু করেছি। নানা প্রক্রিয়া শেষে বিটিআই আনা হয়েছে। সোমবার এর আনুষ্ঠানিক প্রয়োগ শুরু হলো।

তিনি আরও বলেন, এটা যদি ফার্মেসিতে অ্যাভেইলেবল হয়, তাহলে যে কেউ এটা কিনে ব্যবহার করতে পারবেন। আমি অনুরোধ করব, যারা এ ধরনের ব্যবসা করতে চান তারা বিষয়টি ভেবে দেখতে পারেন। সিটি করপোরেশন তো ব্যবসা করবে না।

এ বছর হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৬ হাজার ৭৩২ জনে। এর মধ্যে আগস্টের প্রথম ৬ দিনেই হাসপাতালে ভর্তি হয়েছেন ১৪ হাজার ৯০০ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩১৩ জনের। তাদের মধ্যে ৬২ জনের মৃত্যু হয়েছে আগস্টের ছয় দিনে। অর্থাৎ প্রতিদিন ১০ জন বেশি মানুষের মৃত্যুর খবর আসছে ডেঙ্গুতে।

লার্ভিসাইড বিটিআই কীটনাশকের পুরো নাম ব্যাসিলাস থুরিংয়েইনসিস ইসরাইলেনসিস। এটি প্রাকৃতিকভাবে সৃষ্ট একটি ব্যাকটেরিয়া, যা মাটিতে পাওয়া যায়। ১৯৭৫ সালে ইসরাইলের একটি পরিত্যক্ত পুকুরে প্রথম এই ব্যাকটেরিয়া পাওয়া গেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম