Logo
Logo
×

রাজধানী

যমুনায় স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে উপচে পড়া ভিড়

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৯:৪১ পিএম

যমুনায় স্টাডি ইন ইন্ডিয়া এক্সপোতে উপচে পড়া ভিড়

ছবি: যুগান্তর

রাজধানী ঢাকায় যমুনা ফিউচার পার্কে শুরু হয়েছে দুই দিনব্যাপী ভারতীয় শিক্ষার ওপর জনপ্রিয় এডুকেশন শো সিরিজ ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো-২০২৩’। 

সোমবার আয়োজনের প্রথম দিনে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। আয়োজক ও স্টলের কর্মীদের অনুষ্ঠানে আসা অভিভাবক ও শিক্ষার্থীদের ভর্তিসংক্রান্ত নানা অনুসন্ধান ও প্রশ্নের উত্তর দিতে রীতিমতো হিমশিম খেতে হয়। 

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ২৫টির বেশি ভারতের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং কলেজের প্রতিনিধি এবারের এক্সপোতে অংশ নিয়েছে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের জন্য রয়েছে আলাদা স্টল। এসব প্রতিষ্ঠানের কর্মকর্তারা সঠিক কোর্স বেছে নিতে এবং ভর্তিসংক্রান্ত হালনাগাদ ও সঠিক তথ্য বিনিময় করার মাধ্যমে শিক্ষার্থীদের কাউন্সেলিং করছেন। 

শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় বা কলেজে অন-স্পট ভর্তির আবেদন করার এবং ১০০ শতাংশ পর্যন্ত মেধাভিত্তিক স্কলারশিপ অর্জনের একটি অনন্য সুযোগ পাচ্ছেন।

এবারের মেলায় অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে-বেনারস হিন্দু ইউনিভার্সিটি (বিএইচইউ), শারদা ইউনিভার্সিটি, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, চণ্ডীগড় ইউনিভার্সিটি, অ্যামিটি ইউনিভার্সিটি, এসআরএম ইউনিভার্সিটি, মানব রচনা ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, বিএমএস কলেজ অব ইঞ্জিনিয়ারিং, পিডিইইউ, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মোদি ইউনিভার্সিটি, অ্যাইমস ব্যাঙ্গালোর, সিভি রমন বিশ্ববিদ্যালয়, আদিত্য গ্রুপ অব ইনস্টিটিউটস, পিম্পরিচিঞ্চ ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয় ইত্যাদি। 

এসব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে মোদি ইউনিভার্সিটিতে কেবল ছাত্রীদের জন্য লেখাপড়া ও গবেষণার ব্যবস্থা রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো প্রায় ২০০ প্রোগ্রাম ও কোর্সের তথ্য জানাচ্ছে। 

এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে কম্পিউটার সায়েন্স, মেকানিক্যাল অ্যান্ড সিভিল ইঞ্জিনিয়ারিং, বিবিএ, এমবিএ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবোটিক্স, ক্লাউড কম্পিউটিং, হোটেল ম্যানেজমেন্ট, ট্যুরিজম ম্যানেজমেন্ট।

অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোলিয়া জানান, ভারতীয় উচ্চশিক্ষার শক্তিগুলোকে তুলে ধরাই হলো এক্সপোর মূল উদ্দেশ্য। ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ শুধু ভারতীয় বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোয় ছাত্রছাত্রীদের ভর্তির একটি প্ল্যাটফরম হিসাবে বিবেচিত হয় না, বরং অন্তর্দৃষ্টিপূর্ণ শিক্ষা, একাডেমিক অংশীদারত্ব, বিদেশে ভারতীয় এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফরম হিসাবে বিবেচিত হয়। 

ধারাবাহিক এই মেলা শুরু হয় ৭ জুলাই বন্দরনগরী চট্টগ্রামে। সেখানেও একইভাবে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া মিলেছে। ৮ জুলাই পর্যন্ত দুদিনে চট্টগ্রামে প্রায় ৯শ শিক্ষার্থী মেলায় অংশ নেন বলে জানান মেলার ভারতীয় আয়োজক প্রতিষ্ঠান অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের পরিচালক রিতেশ জয়সওয়াল। 

জানা যায়, শিক্ষার্থী এবং অভিভাবকরা মেলায় বিনামূল্যে অংশ নিতে পারছেন। তবে অংশ নেওয়ার জন্য তাদেরকে https://studzinindiaexpo.com/bangladesh/ ওয়েবসাইটে নিবন্ধন করতে হয়।

১৩ জুলাই খুলনা সিটি ইন হোটেলে এবং ১৫ জুলাই রাজশাহীর গার্ডেন রিভারভিউ হোটেলে জমকালোভাবে এক্সপোটি অনুষ্ঠিত হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম