Logo
Logo
×

রাজধানী

মশার লার্ভা: সরকারি ৪ প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১০ জুলাই ২০২৩, ০৫:০৫ পিএম

মশার লার্ভা: সরকারি ৪ প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানা

সরকারি প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।  

ডেঙ্গু জ্বরের বিস্তার ঠেকাতে মশা নিধনে সোমবার তৃতীয় দিনের মতো বিশেষ অভিযান পরিচালনা করে ডিএনসিসি।  এদিন মেয়র মো. আতিকুল ইসলামের নেতৃত্বে কারওয়ান বাজার এলাকায় চার সরকারি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়।

মশার লার্ভার অর্থদণ্ড পাওয়া প্রতিষ্ঠানগুলো হলো- পেট্রো বাংলা, টিসিবি, যমুনা ওয়েল ভবন ও বিটিএমসি ভবন। 

মেয়র আতিকুল ইসলাম বলেন, বাস্তবে যদি সরকারি প্রতিষ্ঠানের সবাই দায়িত্ব পালন করতেন তাহলে আজকে এই সরকারি প্রতিষ্ঠানে (পেট্রো বাংলা) এডিস মশার লার্ভা পাওয়া যেতো না। আমরা আজকে আরো অনেকগুলো ভবনে যাবো। আমার অনুরোধ চলুন সবাই নিজের অঙ্গন পরিষ্কার করি। 

তিনি বলেন, পেট্রো বাংলাতে যে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে তা হয়তো লাগতো না, যদি তারা মাত্র ৫০০ টাকা খরচ করতো। তাদের দায়িত্ব ছিল এখানে ওষুধ ছিটিয়ে দেওয়া, একটু ব্লিচিং পাউডার, একটু কেরোসিন ব্যবহার করা। আমি মনে করি দায়িত্বটা সবাইকে নিতে হবে। দায়িত্ব কিন্তু একা সিটি করপোরেশনের না। আমি মনে করি এই শহর আমাদের সবার। এই শহরটাকে সবাইকেই ভালোবাসতে হবে।

জরিমানার বিষয়ে নির্বাহী মেজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ বলেন, আজকে বিভিন্ন নাম করা সরকারি প্রতিষ্ঠানের আন্ডারগ্রাউন্ড গাড়ি গ্যারেজে মশার লার্ভা পাওয়া যায়। এ সকল ভবনের পার্কিংয়ে যারা দায়িত্ব পালন করে, তারা তাদের কাজটি ঠিকমত করেনি। তাই উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তার উপস্থিতে দন্ডবিধি ২৬৯ এর আওতায় এসকল ভবন কর্তৃপক্ষকে জরিমানা করা হয়। এই জরিমানা হচ্ছে একটা মেসেজ- কেউই আইনের উর্ধ্বে নয়।

ডিএনসিসির বিভিন্ন এলাকায় মশক নিধন অভিযান এবং জনসচেতনতামূলক কর্মসূচিতে অংশ নেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম শফিকুর রহমান প্রমুখ।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম