Logo
Logo
×

রাজধানী

রাজধানীতে পানির ট্যাংকে মশার লার্ভা, জরিমানা ২০ হাজার টাকা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ জুলাই ২০২৩, ০২:০২ পিএম

রাজধানীতে পানির ট্যাংকে মশার লার্ভা, জরিমানা ২০ হাজার টাকা

ঢাকা দক্ষিণ সিটিতে মশার লার্ভা নিধন অভিযান

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এডিস মশার বিস্তার ঠেকাতে ‘চিরুনি অভিযান’ চালাচ্ছে। সম্প্রতি রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় এ রোগের বাহক ধ্বংসে এ উদ্যোগ নিয়েছে  ডিএসসিসি কর্তৃপক্ষ।

অভিযানের  অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১০টায় ওয়ারীর বলধা গার্ডেন এলাকা থেকে শুরু হয় কার্যক্রম। অভিযানে এডিস মশার লার্ভা পাওয়ায় একটি বাড়ির মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস সম্প্রতি চিরুনি অভিযান চালানোর ঘোষণা দিয়েছিলেন। তারই অংশ হিসেবে শুরু হয়েছে এই অভিযান। এডিস মশা বংশবিস্তার করে জমে থাকা পরিষ্কার পানিতে। জনগণের অসচেতনতার কারণে বাসাবাড়িতে বিভিন্নভাবে জমে থাকা পানিতে মশা বংশবিস্তার করছে।

সকালে অভিযান শুরুর পর ওয়ারীর একটি বাড়িতে প্রবেশ করে সেখানে কোনো লার্ভা না পেয়ে রাস্তা দিয়ে হাঁটতে শুরু করে ভ্রামমাণ আদালতের ১৩ সদস্যের দল। পরে ওয়ারীর টিপু সুলতান রোডের ২৪ নম্বর হোল্ডিংয়ে একটি নির্মাণাধীন বাড়ির সামনে পানির ট্যাংকে এডিস মশার প্রজনন ক্ষেত্র খুঁজে পান তারা।

তাৎক্ষণিক বাড়ির কেয়ার টেকার রুহুল আমিনকে ডেকে ২০ হাজার টাকা জরিমানা করেন ভ্রামমাণ আদালতের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সফিউল্লাহ। তবে সেই জরিমানা আদায় করতে লেগে যায় প্রায় পৌনে এক ঘণ্টা।

পরে ওই বাড়ির কেয়ারটেকার রুহুল আমিন বলেন, ‘২০ হাজার টাকা জরিমানা হয়েছে, আমরা দিয়ে দিয়েছি।’

এর আগে দিনের অভিযানের শুরুতে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ সিটির ২১টি এলাকাকে মশার বিস্তারের বিবেচনায় ‘ঝুকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম