Logo
Logo
×

রাজধানী

এডিস মশা নিধনে চিরুনি অভিযান: তাপস

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ জুন ২০২৩, ০৫:২৩ পিএম

এডিস মশা নিধনে চিরুনি অভিযান: তাপস

ছবি: সংগৃহীত

মশক নিধনে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরও গতিশীল করা হচ্ছে। এ জন্য জরিমানাও করা হবে। এডিস মশার বিস্তৃতি রোধে ঢাকার দক্ষিণ সিটিতে ‘চিরুনি অভিযান’ চালানো হবে বলে জানিয়েছেন মেয়র শেখ ফজলে নূর তাপস।

তিনি মঙ্গলবার ঢাকার জাতীয় ঈদগাহ মাঠের প্রস্তুতি দেখতে যান। সেখানে ডেঙ্গি নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের কার্যক্রম নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মেয়র।  

মেয়র বলেন, ডেঙ্গি রোগের বাহক এডিস মশার দ্রুত বংশ বিস্তার ঘটছে। এ কারণে একবার লার্ভা নিধন করে তেমন কোনো ফল পাওয়া যাচ্ছে না। ডেঙ্গি নিয়ন্ত্রণে জনসচেতনতা তেমনভাবে বাড়ছে না। 

তাপস বলেন, আমরা ভ্রাম্যমাণ আদালতের কার্য্ক্রম শুরু করেছি। ইতোমধ্যে আমাদের কয়েক হাজার স্থান, আবাসস্থল ও স্থাপনা আমরা পরিদর্শন সম্পন্ন করেছি। লক্ষ্য করেছি, এক জায়গায় অভিযানের তিন-চার সপ্তাহ পর আবার লার্ভা পাওয়া যাচ্ছে। জনগণের মধ্যে সেভাবে সচেতনতা বৃদ্ধি পাচ্ছে না। সেজন্য চিরুনি অভিযান চালাতে হবে।

এ বছর বর্ষার আগেই বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা অন্যান্য বছরের চেয়ে বেশি দেখা গেছে। এজন্য সতর্ক হওয়ার পরামর্শও এসেছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। এ বছর আক্রান্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৬০৯ জনে পৌঁছেছে, মৃত্যু হয়েছে মোট ৪৫ জনের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম