Logo
Logo
×

রাজধানী

গণগ্রন্থাগারে ‘রেনেসাঁস বা পুনর্জাগরণের গুরুত্ব’ বিশেষ লার্নিং সেশন

Icon

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রকাশ: ২৮ মে ২০২৩, ০৯:০৭ পিএম

গণগ্রন্থাগারে ‘রেনেসাঁস বা পুনর্জাগরণের গুরুত্ব’ বিশেষ লার্নিং সেশন

গণগ্রন্থাগার অধিদপ্তরের নতুন উদ্যোগ বিশেষ লার্নিং সেশন। তারই অংশ হিসেবে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারে “রেনেসাঁস বা পুনর্জাগরণের গুরুত্ব” শীর্ষক বিশেষ লার্নিং সেশন অনুষ্ঠিত হয়েছে। 

রোববার সকালে রমনার আইইবি ভবনের ১২ তলার সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের অস্থায়ী মিলনায়তনে বরেণ্য শিক্ষাবিদ ও অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম “রেনেসাঁস বা পুনর্জাগরণের গুরুত্ব” বিষয়ক সেসনটি উপস্থাপনা করেন। সেশনে উপস্থিত ছিলেন একঝাঁক পাঠক। সেশনে গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আবু বকর সিদ্দিক সূচনা বক্তব্য দেন। 

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম সেশনে রেনেসাঁর সূত্রপাত, এর কারণ এবং মধ্যযুগ পরবর্তী রেনেসাঁর প্রভাব নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, রেনেসাঁর বৌদ্ধিক ভিত্তি ছিল এর মানবতাবাদের সংস্করণ যার পূর্ণতা পায় শিল্প, স্থাপত্য, রাজনীতি, বিজ্ঞান ও সাহিত্যে এই নতুন চিন্তার প্রকাশ ঘটার মাধ্যমে। 

তিনি বলেন, আধুনিক ইউরোপের উদ্ভবের ক্ষেত্রে রেনেসাঁস অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এটি মূলত একটি দীর্ঘস্থায়ী সমাজ পরিবর্তন প্রক্রিয়া। এই রেনেসাঁসের ভেতর দিয়ে আধুনিক পাশ্চাত্য সভ্যতার উত্থান ঘটেছে এবং একই সঙ্গে অবসান ঘটেছে মধ্যযুগের। অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম মনে করেন তথ্যের সঠিক ব্যবহার জ্ঞানী ও প্রজ্ঞাবান মানুষ তৈরিতে ভূমিকা রাখতে পারে।
 
লাইব্রেরি ব্যবহারকারীদের উৎসাহিত করতে এবং পাঠকদের জ্ঞান অর্জনে সহযোগিতা করার লক্ষ্যে সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয় ও শিক্ষামূলক বিষয়ের ওপর ‘বিশেষ লার্নিং সেশন’-এর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

প্রতি রোববার এ সাপ্তাহিক সেশন অনুষ্ঠিত হয়। বিষয়ভিত্তিক অভিজ্ঞ শিক্ষাবিদ, পেশাজীবী ও বরেণ্য ব্যক্তিগণ নির্ধারিত সেশনসমূহ পরিচালনা করেন। এটি সবার জন্য উন্মুক্ত। এ সেশনগুলো নিজস্ব ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলেও দেখার সু্যোগ রেখেছে গণগ্রন্থাগার অধিদপ্তর।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম