Logo
Logo
×

রাজধানী

ডেমরায় শিশুখাদ্যের ভেজাল কারখানা সিলগালা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ মে ২০২৩, ১০:৫৮ পিএম

ডেমরায় শিশুখাদ্যের ভেজাল কারখানা সিলগালা

ফাইল ছবি

রাজধানীর ডেমরার মাতুয়াইলে আল ফালাক ফুড অ্যান্ড বেভারেজ নামে শিশুখাদ্যের একটি ভেজাল কারখানায় অভিযান চালিয়ে সিলগালা করে দিয়েছে জাতীয় মাননিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউট (বিএসটিআই)। 

উৎপাদিত পণ্যে নানান ভেজাল আর অনুমোদনহীন হওয়ায় সিলগালা করে দেওয়া হয় কারখানাটি। বিএসটিআই পরিচালিত ঝটিকা অভিযানে সোমবার অনুমোদনহীন শিশুখাদ্যের কারখানা পাওয়া যায়।
 
বিএসটিআই'র তথ্যে দেখা গেছে, নানান ধরনের ভেজাল উপাদান দিয়ে কারখানাটি দীর্ঘদিন থেকে ম্যাংগো জুস বানিয়ে বিক্রি করে আসছিল। এছাড়া লাচ্ছি আর পাস্তুরিত দুধেও পাওয়া গেছে নানান ভেজাল উপাদান। আরও মিলেছে ললিপপ, পুডিং, লিটুর মতো ভেজালে তৈরি নানান শিশুখাদ্য। 

অভিযান শেষে সাংবাদিকদের ব্রিফ করেন বিএসটিআইয়ের সহকারী পরিচালক জিশান আহমেদ তালুকদার। তিনি জানান, খাদ্যের মান নিয়ন্ত্রণের জন্য অভ্যন্তরীণ যেসব ল্যাব ফ্যাসিলিটিজ, ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট এই কারখানায় থাকা দরকার তার কিছুই এখানে ছিল না। 

পাশাপাশি যেসব কেমিক্যাল, ফ্লেভার ব্যবহার করা হচ্ছে সেগুলোও পরীক্ষা করে দেখা হয়েছে। এসব উপদানের কোনো অনুমোদন ছিল না। এ কারণে কারখানা সিলগালা করে আইন অনুসারে ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম