Logo
Logo
×

রাজধানী

মার্কেটে সারা রাত নিজস্ব লোক রাখার পরামর্শ ফায়ার সার্ভিসের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৩:৫১ পিএম

মার্কেটে সারা রাত নিজস্ব লোক রাখার পরামর্শ ফায়ার সার্ভিসের

দেশের মার্কেটগুলোতে সারা রাত নিজস্ব লোক মোতায়েন করার পরামর্শ দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

রোববার দুপুরে ফায়ার সার্ভিস সদরদপ্তরে সংবাদ সম্মেলনে এ পরামর্শ দেন বাহিনীর পরিচালক (অপারেশন অ্যান্ড মেনটেইন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, মার্কেটের ব্যবসায়ী ও মালিক সমিতিকে আমরা বলতে চাই— আপনারা মার্কেটের বিভিন্ন পয়েন্টে সারা রাত নিজস্ব লোক নিয়োগ দিন। এতে করে যে কোনো দুর্ঘটনা বা নাশকতা রোধ করা যাবে।

তিনি বলেন, বর্তমানে দেশের তাপমাত্রা বেশি। যদি অতিরিক্ত তাপমাত্রার কারণে মার্কেটের কোনো দাহ্য পদার্থে আগুন লাগে, তা হলে ওইসব লোক প্রাথমিকভাবে আগুন নেভানোর জন্য কাজ করতে পারবে।

রাজধানীতে মার্কেটগুলোর ঝুঁকির বর্ণনা দিয়ে তিনি বলেন, নিউ সুপার মার্কেটসহ রাজধানীতে ৯টি অতিঝুঁকিপূর্ণ আর ১৪টি মাঝারি ঝুঁকিপূর্ণ, ৩৫টি ঝুঁকিপূর্ণ শপিংমল রয়েছে। গত দুই সপ্তাহে ৫৮টি ভবন হালনাগাদ করা হয়েছে। তার থেকে ঝুঁকিপূর্ণ শপিংমলের এমন চিত্র পেয়েছি।’

তাজুল বলেন, ভবনের ঝুঁকির তালিকা করছি। প্রতিবছর আমরা ভবনের হালনাগাদ করি। ভবনের সমস্যাগুলো চিহ্নিত করে আমরা ভবনের মালিককে বুঝিয়ে দিই। যদি না মানে তা হলে আমরা ব্যানার টাঙিয়ে দিই, যাতে জনগণ সচেতন হয়। আমাদের কার্যক্রমটা সচেতনতা বৃদ্ধি করা।

সবার প্রতি অনুরোধ জানিয়ে ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা বলেন, সবাইকে বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ, অগ্নিনির্বাপণের যন্ত্রপাতি সংরক্ষণ, মহড়া আয়োজন করার অনুরোধ জানাচ্ছি।

এ ছাড়া দোকান, করিডর, সিঁড়িতে, দোকানের সামনে মালামাল স্তূপ করে না রাখা এবং মার্কেটের ভেতরে কোনো ধরনের ধূমপান না করার পরামর্শ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম