Logo
Logo
×

রাজধানী

নটরডেম কলেজে পাশের হার ৯৯.৮৮%, বেড়েছে জিপিএ-৫

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:০০ পিএম

নটরডেম কলেজে পাশের হার ৯৯.৮৮%, বেড়েছে জিপিএ-৫

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা-২০২২ এর ফলাফল প্রকাশ হয়েছে আজ (বুধবার)। ফল প্রকাশের পর আনন্দ-উল্লাসে মেতে উঠেন রাজধানীর নটরডেম কলেজের শিক্ষার্থীরা। 

বুধবার ফল ঘোষণার সঙ্গে সঙ্গে উচ্ছ্বাস যেন রূপ নেয় বাঁধভাঙা জোয়ারে। শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক ও শিক্ষকরাও শরিক হন সেই আনন্দে। আরও দেখা গেছে, বিজয়ের ‘ভি’ চিহ্ন দেখিয়ে ক্যামেরাবন্দি হওয়ার দৃশ্য। 

অনেক শিক্ষার্থী ইন্টারনেটে আগেই ফল জানলেও সহপাঠীদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে ছুটে আসেন প্রিয় কলেজ ক্যাম্পাসে। তাদের প্রিয় শিক্ষকদের সঙ্গে দেখা করে ফলাফল জানাচ্ছেন ও দোয়া নিচ্ছেন।

বুধবার দুপুর ১২টায় কলেজ ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, বাঁধভাঙা উচ্ছ্বাসে মেতে উঠেছেন শিক্ষার্থীরা। ফলাফল ঘোষণার পর শিক্ষার্থীদের হর্ষধ্বনি দিয়ে আনন্দ উদযাপন করতে দেখা যায়। সহপাঠীরা একে অপরকে নিজের ফলাফল জানাচ্ছেন। নাচ-গান করছেন, মিষ্টি খাওয়াচ্ছেন।
 
ফলাফলে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। অভিভাবকরা জানান, অনলাইনে ক্লাস হলেও তাদের সন্তানেরা পড়ার জন্য যথেষ্ট সময় পেয়েছেন। শিক্ষকরাও ছিলেন যথেষ্ট আন্তরিক।

নটরডেম কলেজে এবারের পরীক্ষার্থী ছিলেন ৩ হাজার ২৩৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৩ হাজার ২৩০ জন শিক্ষার্থী। আর পাশ করেছেন ৩ হাজার ২২৬ জন। পাশের হার ৯৯.৮৮ শতাংশ। 

এবার জিপিএ-৫ পেয়েছেন দুই হাজার ৯০১ জন। বিগত বছর জিপিএ-৫ পেয়েছিলেন দুই হাজার ৮৩০ জন এবং পাশের হার ছিল ৯৯.৯৪ শতাংশ।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, এবার কলেজটির বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছেন ২ হাজার ৭৫ জন শিক্ষার্থী এবং অকৃতকার্য হয়েছেন ৫ জন। আর জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ৬২ জন।

বাণিজ্য বিভাগে পাশ করেছেন ৭৪৪ জন এবং অকৃতকার্য হয়েছেন ২ জন। আর জিপিএ-৫ পেয়েছেন ৫৯৫ জন।

মানবিক বিভাগ থেকে পাশ করেছেন ৪০৭ জন এবং জিপিএ-৫ পেয়েছেন ২৪৪ জন।

কলেজের শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টায় গতবারের চেয়ে এবারের ফলাফল ভালো হয়েছে বলে জানান অধ্যক্ষ হেমন্ত রোজারিও। তিনি বলেন, গত বছরের চেয়ে জিপিএ-৫ বেড়েছে। এটি অবশ্যই খুশির সংবাদ। আমাদের কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের আন্তরিক প্রচেষ্টার ফলে এটি সম্ভব হয়েছে। তাছাড়া আমাদের কলেজে নিয়মিত ক্লাস ও পরীক্ষা হয়েছে, যার মাধ্যমে আমরা শিক্ষার্থীদের যোগ্য করে গড়ে তুলেছি।

বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পাওয়া মিফতাহুল ইসলাম বলেন, প্রথম লক্ষ্য মেডিকেলে পড়াশোনা করা। তাছাড়া বাইরের দেশে গিয়ে উচ্চশিক্ষা অর্জনের লক্ষ্য রয়েছে। বাইরের দেশে উচ্চশিক্ষা অর্জনের জন্য আমাদের কলেজ আমাদের বেশি উৎসাহিত করেছে।

বাণিজ্য বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া মুনতাসির বলেন, যেহেতু অনলাইন ক্লাস। তাই প্রথমে শঙ্কা ছিল, প্রশ্ন কোন ধরনের আসতে পারে। তবে শিক্ষকরা বেশি বেশি অনলাইন পরীক্ষা নেওয়ায় সেই ভীতি কেটে যায়।

বাণিজ্য বিভাগ থেকে জিপিএ-৫ পাওয়া আরেক শিক্ষার্থী আফফান বলেন, প্রথমে কৃতজ্ঞতা জানাই আমাদের শ্রদ্ধেয় শিক্ষদের। তারা আমাদের নিজের সন্তানের মতো স্নেহ করেছেন। সবচেয়ে বেশি খুশি লাগছে আমার মা-বাবাকে সন্তুষ্ট করতে পেরে। তারা আমাদের জন্য কঠোর পরিশ্রম করেছেন।

ভবিষ্যৎ লক্ষ্য কী জানতে চাইলে তিনি বলেন, ঢাবিতে পড়ার ইচ্ছা আমার। তাও যদি না হয়, জাবি, চবি, রাবি ও জবিসহ যে কোনো পাবলিক বিশ্বিবদ্যালয়ে পড়ব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম