Logo
Logo
×

ক্যাম্পাস

‘জুলাই বিপ্লবকে টেকসই করতে বিশ্ববিদ্যালয়গুলোর সংস্কার জরুরি’

Icon

রাবি প্রতিনিধি

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ পিএম

‘জুলাই বিপ্লবকে টেকসই করতে বিশ্ববিদ্যালয়গুলোর সংস্কার জরুরি’

ফাইল ছবি

চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি, জুলাই বিপ্লবের সুফলকে টেকসই ও দ্বিতীয় স্বাধীনতা সুসংহত করতে বিশ্ববিদ্যালয়গুলো সংস্কার করা বেশি জরুরি বলে মনে করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। 

সোমবার বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রূপরেখা প্রণয়নে সরাসরি ও অনলাইনে মতামত নেওয়ার ঘোষণা জানিয়ে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ কথা জানান তারা। 

বার্তাটি পাঠিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক গোলাম কিবরিয়া মোহাম্মদ মেশকাত চৌধুরী।

জুলাই-আগস্টের বিপ্লবের সুফলকে টেকসই করতে প্রথমেই দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে সংস্কারের আওতায় আনতে হবে বলে বিজ্ঞপ্তিতে গুরুত্বারোপ করা হয়। 

এতে বলা হয়, বাংলাদেশকে নতুনভাবে এগিয়ে নিতে আন্তর্জাতিক মানের শিক্ষাব্যবস্থা নিশ্চিতকরণ সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আর এ কারণে প্রথমেই সংস্কারের আওতায় আনতে হবে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে। জুলাই বিপ্লবের সুফলকে টেকসই করতে এবং চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ মানবসম্পদ তৈরি করতে বিশ্ববিদ্যালয়গুলোকে হতে হবে যুগোপযোগী এবং আন্তর্জাতিক ধ্যান-ধারণায় পরিপূর্ণ। আর এই টেকসই পরিবর্তনের উচ্চাকাঙ্খাকে ধারণ করেই এগিয়ে যেতে চায় রাজশাহী বিশ্ববিদ্যালয়।’

রূপরেখা বাস্তবায়নের গুরত্ব উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘বিশ্বে অনেক আগে থেকে চতুর্থ শিল্পবিপ্লব শুরু হয়ে গেছে। বাংলাদেশে বর্তমানে বিশ্ববিদ্যালয় থেকে পাশ করাদের মধ্যে ৪৬ শতাংশই বেকার। নয়া বাস্তবতায় টিকে থাকতে হলে আমাদের করণীয় কী? নতুন এই প্রয়াসে আমাদের সবার প্রত্যক্ষ অংশগ্রহণ বিশ্ববিদ্যালয় সংস্কারের রূপরেখাকে আরও বেশি বৈচিত্রময় ও টেকসই করবে।’

রূপরেখা তৈরিতে অনলাইন ও সরাসরি এই দুটি মাধ্যমে মতামত নেওয়ার কথা উল্লেখ করে বলা হয়েছে, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক এবং অন্যান্য অংশীদারদের মতামতের ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংস্কারের রূপরেখা প্রণয়ন করতে চায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এক্ষেত্রে দুটি মাধ্যমে অংশীদারদের মতামত, পর্যবেক্ষণ, পরামর্শ এবং দাবি দাওয়া সংগ্রহ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। 

প্রথমত, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে সরাসরি আলোচনা। দ্বিতীয়ত, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, কর্মরত সাংবাদিক,  সাবেক-বর্তমান শিক্ষার্থীদের মতামত নিতে অনলাইনে গুগলফর্ম উন্মুক্ত করা হয়েছে।’

উল্লেখ্য, মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে মতামত দেওয়া যাবে। গুগল ফর্ম এবং সরাসরি আলোচনা থেকে উঠে আসা পর্যবেক্ষণ, পরামর্শ, দাবি-দাওয়া বিবেচনায় নিয়ে আগামীর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রূপরেখা প্রণয়ন করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। পাশাপাশি এই রূপরেখা বাস্তবায়নে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে চাপ প্রয়োগকারী গোষ্ঠী হিসেবে কাজ করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম