Logo
Logo
×

ক্যাম্পাস

জাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে শুরু হলো ‘বাংলা ব্লকেড’

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০২:০৮ পিএম

জাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে শুরু হলো ‘বাংলা ব্লকেড’

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে দেশব্যাপী ঘোষিত সর্বাত্মক অবরোধ কর্মসূচির অংশ হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ ডাকে পুনরায় ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

রোববার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের মধ্য দিয়ে শুরু হলো ‘বাংলা ব্লকেড’। 

শুরুতে বিকাল ৩টা-৬টা পর্যন্ত ঢাকা-আরিচা অবরোধের ঘোষণা দিলেও পরে সাভারের ধামরাইয়ে অনুষ্ঠেয় সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রার জন্য সময় পরিবর্তন করে বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত অবরোধ করার ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনকারীরা জানান, একই সঙ্গে নিয়মিত কর্মসূচির অংশ হিসাবে সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাসপরীক্ষা বর্জন কর্মসূচি চলবে। বাংলা ব্লক কর্মসূচিতে সব বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য অনুরোধ করছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বাপ্পি বলেন, আমাদের এ আন্দোলন বাংলাদেশের সব ছাত্রদের প্রতিনিধিত্ব করে৷ আমাদের এ দাবির সঙ্গে সব ছাত্রই একমত। বৈষম্যমূলক এ কোটাপ্রথার অবসান না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলমান থাকবে৷ দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছেড়ে যাব না। আজকে দুপুর ১টা পর্যন্ত আমাদের অবরোধ কর্মসূচি চলবে৷

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের যুগ্ম আহ্বায়ক জাহিদুল ইসলাম ইমন বলেন, আমাদের আন্দোলনের যে স্পিরিট তা ধরে রাখতে হবে। আমাদের ক্লাসবর্জন কর্মসূচি ইতোমধ্যে কিন্তু অনেক সাড়া দিয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা ভালো সাড়া দিয়েছে। কোটা বহালের প্রতিবাদে শিক্ষকদের আন্দোলন বন্ধ হয়ে যাবে, কিন্তু শিক্ষার্থীদের আন্দোলন চলবেই। শিক্ষকরা ক্লাসে ফিরে গেলেও আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্লাসে ফিরে যাব না।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে— ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সব গ্রেড) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করতে হবে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম