Logo
Logo
×

ক্যাম্পাস

এনটিআরসিএর নিয়োগ নীতিমালা সংশোধনের দাবি

Icon

চবি প্রতিনিধি

প্রকাশ: ০৫ ডিসেম্বর ২০২৩, ০৮:২৪ পিএম

এনটিআরসিএর নিয়োগ নীতিমালা সংশোধনের দাবি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক প্রকাশিত ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার নীতিমালা সংশোধনের দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার প্রাঙ্গণে এ মানববন্ধন করেন তারা।

শিক্ষার্থীরা বলেন, এ নীতিমালায় ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাদ্রাসার আরবি প্রভাষক ও সহকারী মৌলভী পদ থেকে বঞ্চিত করা হয়েছে।

বিভাগটির শিক্ষার্থী ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য আবু সালতান বলেন, বিগত ১৭টি নিবন্ধন পরীক্ষা পর্যন্ত স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে উত্তীর্ণ শিক্ষার্থীরা মাদ্রাসার সহকারী মৌলভী ও আরবি প্রভাষক পদে আবেদন করতে পেরেছিলেন; কিন্তু ১৮তম নীতিমালায় ইসলামিক স্টাডিজ বিভাগের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করে বাদ দেওয়া হয়েছে। অথচ আরবি প্রভাষক পদটিতে পাঠদানের অধিকাংশ বিষয়বস্তুই ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের পাঠ্যসূচির অন্তর্ভুক্ত।

মানববন্ধনে বিভাগটির সভাপতি অধ্যাপক ড. আবু নছর মুহাম্মদ আবদুল মাবুদ বলেন, শিক্ষার্থীদের অভিভাবক হিসেবে তাদের পাশে এসে দাঁড়িয়েছি। আমাদের বিভাগের শিক্ষার্থীরা কুরআন, হাদিস, আরবি-ফিকহসহ সব বিষয়ে অধ্যয়ন করে যোগ্য হয়ে গড়ে ওঠেছে। সুতরাং তাদের বঞ্চিত করা কোনোভাবে কাম্য নয়। আমরা এনটিআরসিএ কর্তৃক ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তি বাতিলের জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে দ্রুত সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ করছি।

মানববন্ধনে বিভাগের সহযোগী অধ্যাপক ড. মানজুরুর রহমানসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম