Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জবিতে হাতে কলমে গণতন্ত্র চর্চার প্রশিক্ষণ অনুষ্ঠিত

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৮ অক্টোবর ২০২৪, ০১:২৩ এএম

জবিতে হাতে কলমে গণতন্ত্র চর্চার প্রশিক্ষণ অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) হাতে কলমে গণতন্ত্র চর্চা নিয়ে ‘ডেমোক্রেসি: ফ্রম থিওরি টু প্র্যাক্টিস’ শীর্ষক প্রশিক্ষণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের উদ্যোগে ইউএসআইডি, আইএফইএস ও এমজিআর সহযোগিতায় এক্সট্রা কারিকুলার সিভিক এডুকেশন প্রশিক্ষণ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এ সময় দৈনন্দিন জীবনে গণতন্ত্র চর্চার বিষয়ে শিক্ষার্থীদের হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান এবং ডেমোক্রেসি ফ্রম থিওরি টু প্র্যাক্টিস কোর্স কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক মো. মেজবাহ-উল-আজম সওদাগরের সভাপতিত্বে এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আল আমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জবি উপাচার্য অধ্যাপক ড. মো. রেজাউল করিম।

উপাচার্য বলেন, ‘স্বৈরাচার সময়ের কেউ যদি বর্তমানে মনে করে জুলাই বিপ্লবে অনেক কিছু হারিয়ে ফেলেছি, তবে এটা কোনো ন্যায্যতা নয়। এটা হবে হীনমন্যতা। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা বাস্তব জীবনে এখনো গণতন্ত্র চর্চা করার সুযোগ পাননি। আর গণতন্ত্রের বিপক্ষ হচ্ছে স্বৈরতন্ত্র। গণতন্ত্র চর্চা সবার জীবনে জরুরি। গণতন্ত্রের দোষ ত্রুটি নাই, দোষ হচ্ছে ভুলভাবে চর্চার’।

এ সময় আহবান জানিয়ে বলেন, ‘বিপ্লবোত্তর সরকার যাতে প্রকৃত গণতন্ত্র স্থাপন করতে পারে সেই লক্ষ্য পূরণে সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম