Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবির সাবেক দুই উপাচার্যের নামে বিস্ফোরক আইনে মামলা

Icon

যুগান্তর প্রতিবেদক (ঢাকা উত্তর)

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৫ এএম

জাবির সাবেক দুই উপাচার্যের নামে বিস্ফোরক আইনে মামলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক উপাচার্য অধ্যাপক নূরুল আলম, অধ্যাপক শরীফ এনামুল কবিরসহ ২১৪ জনের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করা হয়েছে। 

রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজ্জাদুল ইসলাম বাদী হয়ে আশুলিয়া থানায় মামলাটি করেন। সাজ্জাদুল ইসলাম জাবির ইংরেজি বিভাগের মাস্টার্স ৪৮ আবর্তনের শিক্ষার্থী।

মামলার বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক। মামলার তদন্তভার ন্যস্ত করা হয়েছে পুলিশ পরিদর্শক (তদন্ত) কামাল হোসেনকে।

অভিযুক্তদের বিরুদ্ধে বেআইনি জনতাবদ্ধে আটক, হত্যার উদ্দেশে মারধর করে সাধারণ এবং গুরুতর জখম, হুমকি, হুকুম দেওয়াসহ ককটেল ও পেট্রলবোমার বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। গত ৫ আগস্ট ছাত্র-জনতার বিপ্লবে রক্তক্ষয়ী অধ্যায়ের মাধ্যমে শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের মধ্য দিয়ে পতন ঘটে আওয়ামী লীগ সরকারের। সেই আন্দোলনের সূচনার দিকে ১৫ জুলাই সন্ধ্যায় উপাচার্যের বাসভবনের সামনে ভাড়াটে সন্ত্রাসীদের নিয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর অতর্কিতে হামলা চালায় ছাত্রলীগ। এতে মামলার বাদীসহ আন্দোলনকারীদের অনেকে গুরুতর জখম হন।

সাবেক দুই উপাচার্য ছাড়াও মামলার আসামিদের তালিকায় রয়েছেন সাবেক প্রক্টর ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক আলমগীর কবির, সাবেক প্রক্টর ও সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ উল হাসান, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক মেহেদী ইকবাল, সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ইখতিয়ার উদ্দিন ভুইয়া, দর্শন বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সাবেক প্রভোস্ট ও  নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ইসরাফিল আহমেদ রঙ্গন, সাবেক ডেপুটি রেজিস্ট্রার (নিরাপত্তা-১) সুদীপ্ত শাহিন, সহকারী রেজিস্ট্রার, (শিক্ষা) রাজিব চক্রবর্তী, ডেপুটি রেজিস্ট্রার নাহিদুর রহমান খান, জাবি শাখা ছাত্রলীগের সভাপতি আখতারুজ্জামান সোহেল ও সম্পাদক হাবিবুর রহমান লিটনসহ আরও অনেকে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম