Logo
Logo
×

শিক্ষাঙ্গন

মহানবীকে (সা.) কটূক্তির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৯ পিএম

মহানবীকে (সা.) কটূক্তির প্রতিবাদে জাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মহানবীকে (সা.) নিয়ে ভারতের পুরোহিতের কটূক্তি এবং সেই কটূক্তিতে ভারতের সাংসদের সমর্থনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন জাবির সাধারণ শিক্ষার্থীরা। 

সোমবার দুপুরে কেন্দ্রীয় শহিদ মিনারে এই বিক্ষোভ সমাবেশটি অনুষ্ঠিত হয়। বিক্ষোভ সমাবেশ শেষে শহিদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে ঘুরে আবার শহিদ মিনারে গিয়ে শেষ হয়।

এসময় মিছিলে ‘বিশ্বের মুসলিম এক হও এক হও, বিশ্বে নবীর অপমান সয়বে নারে মুসলমান, ইনকিলাব ইনকিলাব জিন্দাবাদ জিন্দাবাদ, নরেন্দ্র মোদির ছেলেরা হুঁশিয়ার সাবধান, রেহান থেকে আবরার ফিরে আসবো বার বার’ ইত্যাদি স্লোগান দিতে শোনা যায়।

সমাবেশে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বনি আমিনের সঞ্চালনায় বাংলা বিভাগের শিক্ষার্থী মশিউর সাদ বলেন, আমরা তো কোনো ধর্মকে নিয়ে কটূক্তি করি না, কিন্তু তারা কেন করে? কটূক্তির কারণে তাদের কোনো শাস্তি হয় না যার ফলে তারা এত সাহস পায়। ভারতের পুরোহিত মহানবী (সা.) এর সঙ্গে আয়েশা (রা.) বিয়ে নিয়ে কটূক্তি করেছেন। তার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছেন। আমরা বলব তাদেকে আপনারা রাসুল (সা.) জীবনী পড়ুন। নবী (সা.) শুধুমাত্র একটা কুমারী মেয়েকে বিবাহ করেছেন তিনি আয়েশা (রা.)। তিনি কম বয়সী এবং রাসূল (সা.) এর সংস্পর্শে বেশি থাকার কারণে অনেক হাদিস মুখস্ত করতে পেরেছেন। কিন্তু বর্তমান সময় এটাকে নেগেটিভ ভাবে উপস্থাপন করা হয়। আমরা এই কটূক্তির বিরুদ্ধে তীব্র নিন্দা জানাই।

বাংলা বিভাগের আরেক শিক্ষার্থী আবরার শাহরিয়ার জানান, মহানবীকে (সা.) নিয়ে কটূক্তি ভারতের নতুন কিছু না। তারা অনেক আগে থেকে ইসলামবিদ্বেষী। আমরা এর আগে দেখেছি ভারতে কোনো ধরনের কটূক্তির যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি এবং বাংলাদেশের সরকার থেকেও কোনো ধরনের নিন্দা জানানো হয়নি। বর্তমানে ছাত্র-জনতার রক্তের ওপর দিয়ে আমরা যে স্বাধীনতা পেয়েছি আমরা মনে করি এই সরকার জনগণের সরকার তাই আমরা চাইব এই সরকার যেন ভারতীয় হাইকমিশনারকে ডেকে নিন্দা প্রস্তাব পেশ করে।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম