Logo
Logo
×

শিক্ষাঙ্গন

চবিতে ৭ বছর পর আসন বরাদ্দ, দিতে হবে ডোপ টেস্ট

Icon

চবি প্রতিনিধি

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৪ পিএম

চবিতে ৭ বছর পর আসন বরাদ্দ, দিতে হবে ডোপ টেস্ট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আবাসিক হলগুলোতে দীর্ঘ ৭ বছর পর আসন বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে বরাদ্দ পাওয়া শিক্ষার্থীদের ডোপ টেস্ট অর্থাৎ শরীরে মাদকের উপস্থিতি পরীক্ষা করে দেখতে হবে। এ পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল আসন মিলবে।

রোববার দুপুর ১২টা থেকে অনলাইনে শুরু হয়েছে আসন বরাদ্দের আবেদন। চবির হলগুলোতে সর্বশেষ আসন বরাদ্দ হয়েছে ২০১৭ সালের জুন মাসে। এরপর দুই দফায় আবেদন গ্রহণ করলেও প্রশাসনের অবহেলায় তা আলোর মুখ দেখেনি।

আসন বরাদ্দের আবেদন করা যাবে বুধবার দুপুর সাড়ে ৩টা পর্যন্ত। বৃহস্পতিবার বরাদ্দের ফল প্রকাশ ও শনিবার থেকে বরাদ্দকৃত নিজ আসনে উঠতে পারবেন শিক্ষার্থীরা। রোববার থেকে শুরু হবে সশরীরে ক্লাস ও পরীক্ষা। 

তবে শুধু মেধার ভিত্তিতে আসন বরাদ্দ দেওয়ার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীদের কেউ কেউ। তারা বলছেন, আসন বরাদ্দের ক্ষেত্রে সাধারণত দূরত্ব ও আর্থিক অবস্থা বিবেচনায় রাখা হয়। কারণ, বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী গ্রামের কোনো শিক্ষার্থীর একাডেমিক ফল ভালো হলে তিনি আসন পেয়ে যাবেন। অন্যদিকে ক্যাম্পাস থেকে দূরে বাড়ি ও আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর ফল তুলনামূলক কম হলে তিনি আসন পাবেন না; যা একপ্রকার বৈষম্যের সৃষ্টি করবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. শামীম উদ্দিন খান যুগান্তরকে বলেন, শিক্ষার্থীদের ইতোমধ্যে বেশ কিছু সময় নষ্ট হয়ে গেছে। আমরা চেষ্টা করছি যত দ্রুত ক্লাস-পরীক্ষা শুরু করা যায়। তাই এবার জটিল প্রক্রিয়ার মধ্যে না গিয়ে শুধু রেজাল্টের ভিত্তিতে আসন বরাদ্দের সিদ্ধান্ত হয়েছে। পরবর্তীতে আমরা অন্যান্য বিষয়গুলো বিবেচনা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম