Logo
Logo
×

শিক্ষাঙ্গন

বুয়েটকে পেছনে ফেলল রাবি

Icon

রাবি প্রতিনিধি

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৫ পিএম

বুয়েটকে পেছনে ফেলল রাবি

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে (বুয়েট) পেছনে ফেলল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান এক হাজার ২৮৩তম। এদিকে বাংলাদেশের সেরা ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাবির অবস্থান দ্বিতীয়।

রোববার বিকালে প্রকাশিত বিশ্বের বিভিন্ন দেশের ৩১ হাজার পাঁচটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৪ এর ২য় সংস্করণের (জুলাই) প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের মতো এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে ঢাবি অবস্থান এক হাজার ১৪৪। এর আগে ২০২৪ সালের প্রথম সংস্করণে রাজশাহী বিশ্ববিদ্যালয় তৃতীয় অবস্থানে ছিল, যেখানে দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে মূলত গবেষণা কার্যক্রমকে বেশি গুরুত্ব দেওয়া হয়।

প্রসঙ্গত, ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং বছরে দুইটি এডিশনে প্রকাশিত হয়। একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং সিস্টেম, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানদণ্ডের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। মূলত ‘প্রেজেন্স’ মানদণ্ডে বিশ্ববিদ্যালয়ের তথ্যের পরিমাণকে বিবেচনা করা হয়। ‘ইমপ্যাক্ট’ মানদণ্ডে বাইরের উৎস থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের লিংক পাওয়ার হারকে গুরুত্ব দেওয়া হয়।

‘ওপেননেস’ দেখে বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত গবেষণা ও একাডেমিক কার্যক্রমের উন্মুক্ততা এবং অ্যাক্সেসযোগ্যতা কেমন, আর ‘এক্সেলেন্স’ মানদণ্ডে শীর্ষ গবেষণা কাজের পরিমাণ ও গুণমানের মূল্যায়ন করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম