Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩১ পিএম

জাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ

সব ধরনের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রাজনীতি নিষিদ্ধসহ তিন দফা বিক্ষোভ মিছিল করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার জুমার নামাজের পর বিভিন্ন হল থেকে মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে জড়ো হতে থাকেন শিক্ষার্থীরা। এরপর দুপুর ৩টায় শহিদ মিনার থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন তারা।

মিছিলে তাদের ‘ডান বামের রাজনীতি, চাই না কারো উপস্থিতি’; ‘রাজনীতির কালো হাত, এই জাবি তে নিপাত যাক’; ‘সব জাবিয়ান ভাই ভাই, রাজনীতির ঠাঁই নাই’; ‘রাজনীতির অংশীদার, এই মুহূর্তে জাবি ছাড়’; ‘এক দফা এক দাবি, চাই না কোনো রাজনীতি’।

এ সময় তারা উপাচার্যের কাছে তিনটি দাবি পেশ করেন এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবিগুলো বাস্তবায়নের আলটিমেটাম দেন।

দাবিগুলো হলো- সব ধরনের দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক কর্মকর্তা কর্মচারী রাজনীতি বন্ধ করতে হবে। দ্রুত সময়ের মধ্যে জাবি ছাত্র সংসদ জাকসু নির্বাচন দিতে হবে। ১৪ থেকে ১৭ জুলাই ক্যাম্পাসে হামলাকারী ও মদদদাতা সবাইকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও রাষ্ট্রীয় আইনে বিচার নিশ্চিত করতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ৪৮তম ব্যাচের শিক্ষার্থী নাইমুর ইসলাম বলেন, ক্যাম্পাসের প্রায় নব্বই শতাংশ শিক্ষার্থী রাজনীতি চায় না। আমরা ফ্যাসিস্ট আমলের ছাত্র সংগঠনের মতো কোনো সংগঠনকে আর ক্যাম্পাসে ত্রাসের রাজত্ব কায়েম করতে দেব না। আমরা উপাচার্য স্যারের কাছে দাবি জানিয়েছি অবিলম্বে ক্যাম্পাস থেকে সকল প্রকার ছাত্র শিক্ষক রাজনীতি নিষিদ্ধ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী শাকিল আহমেদ বলেন, আমাদের একটাই দাবি আমরা বিশ্ববিদ্যালয়ে কোনো প্রকার লেজুড়বৃত্তিক রাজনীতি চাই না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে ক্যাম্পাসে সব প্রকার দলীয় লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক কর্মকর্তা কর্মচারী রাজনীতি নিষিদ্ধ করতে হবে। ক্যাম্পাসে ছাত্র সংসদ চালু করে সুষ্ঠু ছাত্ররাজনীতি চালু রাখতে হবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, হঠাৎ করে আন্দোলনের মুখে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা মব জাস্টিসের মতোই এবং বিরাজনীতিকরণেরই নামান্তর। তাই অংশীজন সবার মতামতের ভিত্তিতে এটা নিষিদ্ধ করতে হবে। এজন্য প্রশাসনকে পর্যাপ্ত সময় দিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম