Logo
Logo
×

শিক্ষাঙ্গন

১ অক্টোবরের মধ্যে গুচ্ছের ক্লাস শুরুর দাবি

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ এএম

১ অক্টোবরের মধ্যে গুচ্ছের ক্লাস শুরুর দাবি

১ অক্টোবরের মধ্যে গুচ্ছের ক্লাস শুরুর দাবি

২২ সেপ্টেম্বরের মধ্যে সুস্পষ্টভাবে চূড়ান্ত ভর্তির তারিখ ঘোষণা ও ১ অক্টোরের মধ্যে গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরুর দাবি জানিয়েছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তিকৃত শিক্ষার্থীরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুর দেড়টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানান শিক্ষার্থীরা।

মানববন্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাড়াও গুচ্ছভুক্ত অন্যন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করেন।

মানববন্ধনে শিক্ষার্ধীরা বলেন, ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয় এখনো ক্লাস শুরু করতে পারেনি। এসময় শিক্ষার্থীরা ১ অক্টোবরের মধ্যে ক্লাস শুরু না করলে রাজপথে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারি দেন।

আইন বিভাগের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. আকিবুর রহমান আকিব বলেন, ১ আগস্ট আমাদের ক্লাস শুরুর কথা থাকলেও তা সম্ভব হয়নি। পরবর্তীতে দেশের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে এখনো ক্লাস শুরুর প্রক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে না। 

এমতাবস্থায় আমাদের দুটি দাবি হলো- চলতি মাসের ২২ সেপ্টেম্বরের মধ্যে চূড়ান্ত ভর্তির তারিখ ঘোষণা করতে হবে। শুরুর বিষয়ে স্পষ্ট নির্দেশনা দিতে হবে। ১ অক্টোরের থেকে গুচ্ছভুক্ত সব বিশ্ববিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম শুরু করতে হবে। এর যদি ব্যত্যয় ঘটে, তাহলে সাধারণ শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ জীবন নিশ্চিত করার জন্য রাস্তায় নেমে আসতে বাধ্য হবে।

মানববন্ধনে একজন অভিভাবক বলেন, আমি সব শিক্ষার্থীদের পক্ষ হয়ে বলছি, চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ করে অনতিবিলম্বে ক্লাস শুরুর ব্যবস্থা করা হোক। অনেক শিক্ষার্থী দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দিয়েছে। তাদের জীবন থেকে দুইটা বছর চলে গেছে। তাদের ভবিষ্যৎ জীবন রক্ষার্থে আর বিলম্ব না করে ক্লাস শুরু করা দাবি জানাচ্ছি।

মানববন্ধনে আরও বক্তব্য দেন, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং বিভাগের জেবুন আতকিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের রাহিমা সুলতানা ও আইন বিভাগের খাইরুল ইসলামসহ অনেকেই।

এদিকে গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি পরীক্ষার পর তিন মাস পেরিয়ে গেলেও এখনো ক্লাস শুরু হয়নি। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২২ সেপ্টেম্বর এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ৩০ সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষা বর্ষের ক্লাস শুরুর ঘোষণা দিয়েছেন। কিন্তু গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের চতুর্থ ধাপের ভর্তি এখনো আটকে রয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম